April 27, 2024
জানার আছে অনেক কিছুলেটেস্ট

স্টোনহেঞ্জ সম্পর্কে মৌলিক কিছু কথা

ডিউক হাসান, লন্ডন প্রতিনিধি 

প্রায় ৫০০০ বছর আগে স্টোনহেঞ্জের কাজ শুরু হয়েছিল, তবে এটি বহু বছর ধরে পর্যায়ক্রমে নির্মিত হয়। পাথরের বৃত্তটি প্রায় ২৫০০ খ্রিস্টপূর্বাব্দের। অর্থাৎ, নিওলিথিক যুগের শেষের দিকে এর প্রতিষ্ঠা।

স্টোনহেঞ্জে পাথরগুলি কীভাবে আনা হয়েছিল তা আমরা জানি না, তবে তাদের মধ্যে কিছু – নীল পাথর – ১৫০ মাইল (২৫০ কিলোমিটার) দূরের দক্ষিণ-পশ্চিম ওয়েলসের প্রেসেলি পাহাড় থেকে এসেছে।

স্টোনহেঞ্জের উদ্দেশ্য কী ছিল তা আমরা কেবল অনুমান করতে পারি। কিন্তু সত্য এই যে, সূর্য বছরের দীর্ঘতম দিনে (গ্রীষ্মকালীন অয়ন) হিল স্টোনের উপর উঠে এবং সবচেয়ে ছোট দিনে (শীতকালীন অয়ন) অস্ত যায়। এটা থেকে বোঝা যায় যে, এটি একটি প্রাগৈতিহাসিক মন্দির ছিল, যা সূর্যের গতিবিধির সাথে ছিল সংযুক্ত।

স্টোনহেঞ্জের নির্মাতারা জয়েন্টগুলি ব্যবহার করে পাথর উত্তোলন করেছিলেন, যা সাধারণত কাঠের কাজে দেখতে পাওয়া যায় এবং অন্য কোনো প্রাগৈতিহাসিক স্মৃতিস্তম্ভে সাধারণত দেখা যায় না। এই যে বিষয়, এটি এই স্টোনহেঞ্জকে বিশ্বের স্থাপত্য শৈলীর দিক থেকে সবচেয়ে পরিশীলিতভাবে বেঁচে থাকা পাথরের বৃত্তে পরিণত করেছে।

একা দাঁড়িয়ে থাকা অনেক দূরে, স্টোনহেঞ্জ উইল্টশায়ারের ল্যান্ডস্কেপ জুড়ে সংযুক্ত প্রাগৈতিহাসিক সাইটগুলির একটি উল্লেখযোগ্য কমপ্লেক্সের অংশ।

অ্যাভবারির সাথে, ১৯৮৬ সালে, এটি ইউনেস্কো ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসাবে স্বীকৃতি দেওয়া হয়। যুক্তরাজ্যে যেসব সাইট ওয়ার্লড হেরিটেজ হিসেবে প্রাথমিক পর্যায়ে স্বীকৃতি লাভ করে, এটি তাদের মধ্যে অন্যতম।

শেয়ার করুন: