April 19, 2024
আঞ্চলিককরোনালেটেস্টশিক্ষা

সুবিধা বঞ্চিত শিশুদের জন্য প্রজেক্ট ইশকুলের ভিন্নধর্মী আয়োজন

রেজওয়ান আহম্মেদ, খুবি
প্রাণঘাতী করোনা ভাইরাস (কোভিড-১৯) এর প্রকোপে থমকে গেছে পুরো বিশ্ব। দেশেও এর প্রাদুর্ভাব এড়াতে আরোপ করা হয়েছে কঠোর বিধিনিষেধ। এতে বিপাকে পড়েছে সল্প আয়ের এবং নিম্নবিত্ত মানুষগুলো। বিনোদন এর ব্যবস্থা তো দুরের কথা দুবেলা ঠিকমতো খাবারও জুটছে না এসব পরিবারের শিশুদের। যা তাদের মানসিক বিকাশকে চরমভাবে বাধাগ্রস্ত করছে।
ঠিক এ মুহুর্তে এই বাচ্চাগুলোর মুখে একটু হাসি ফুটাতে ‘প্রোজেক্ট ইশকুল’ নিয়ে এসেছে অনলাইন ওয়ার্কশপ “লার্ণ ফর গিফট”। যা থেকে অর্জিত সম্পূর্ণ অর্থই ব্যয় হয়েছে সুবিধাবঞ্চিত শিশুদের জন্য।
৫০ জন সুবিধাবঞ্চিত শিশুর মাঝে তুলে দেওয়া হয়েছে কালার, কার্টিজ পেপার, অরিগ্যামি করার জন্য কালার পেপার,রাবার, পেন্সিল, শার্পনার, স্যানিটাইজার এবং মাস্ক। সাথে সাথে খাবার হিসেবে দেওয়া হয়েছে বিস্কুট, হরলিক্স এবং খিচুড়ি মাংস।
প্রজেক্ট ইশকুলের মুখপাত্র উজ্জ্বল সাহা বলেন, দীর্ঘ ৪মাস লকডাউনের সময়টা অনেক শিশুর কাছে বিলাসিতার সময় হলেও কেমন আছে আমাদের দরিদ্র পরিবারের শিশুগুলো? এই সময়টাতে বিত্তশালী পরিবার এর শিশুদের যেখানে সময় কাটছে ভিডিও গেমস খেলে, ড্রইং করে, মজাদার খাবার খেয়ে দরিদ্র পরিবারের শিশুগুলোর অবস্থা ঠিক এখন ততটাই করুণ। তাই এই শিশুগুলোর মুখে একটুখানি হাসি ফুটানোর জন্যই প্রজেক্ট ইশকুলের আওতায় আমরা আয়োজন করেছি ” লার্ণ ফর গিফট” প্রোগ্রামটি।
প্রসঙ্গত, প্রজেক্ট ইশকুল অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন ‘বি রেডি’ এর অনেকগুলো প্রজেক্ট এর মধ্যে অন্যতম। যা শিশুদের মানসিক বিকাশ এবং দক্ষতা উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

One thought on “সুবিধা বঞ্চিত শিশুদের জন্য প্রজেক্ট ইশকুলের ভিন্নধর্মী আয়োজন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *