May 7, 2024
আঞ্চলিকজাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

ভয়ংকর হচ্ছে ডেঙ্গু পরিস্থিতি, খুলনায় প্রথম রোগীর মৃত্যু

দক্ষিণাঞ্চল ডেস্ক
গত ২৪ ঘণ্টায় দেশে আরও ২১০ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। সোমবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ১৮১ জন এবং ঢাকা মহানগরীর বাইরে ২৯ জন রোগী ডেঙ্গুর চিকিৎসা নিতে এসেছেন। এ নিয়ে আগস্টের প্রথম আট দিনেই ২ হাজার ৯৫ জন রোগী হাসপাতালে ভর্তি হল মশাবাহিত এই রোগ নিয়ে। গত জুলাইয়ে এ মৌসুমে এক মাসে সর্বোচ্চ ২ হাজার ২৮৬ জন রোগী চিকিৎসা নিতে এসেছিলেন হাসপাতালে।
২০১৯ সালে বাংলাদেশে ডেঙ্গু মারাত্মক আকার ধারণ করায় এক লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছিলেন। পরের বছর তা অনেকটা কমে আসায় হাসপাতালগুলো ১ হাজার ৪০৫ জন ডেঙ্গু রোগী পেয়েছিল। করোনাভাইরাসের মহামারীর মধ্যে চলতি বছরের জুলাই থেকে ডেঙ্গু রোগী বাড়তে থাকায় উদ্বেগে রয়েছেন স্বাস্থ্য সংশ্লিষ্টরা। বর্তমানে হাসপাতালগুলোতে ভর্তি রয়েছেন ৯৩১ জন ডেঙ্গু রোগী, যাদের ৮৬৩ জনই ঢাকা মহানগরীর। দেশে এ বছর চিকিৎসা নেওয়া ৪ হাজার ৭৫৩ জন ডেঙ্গু রোগীর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩ হাজার ৮০৮ জন। এছাড়া ডেঙ্গু সন্দেহে ১৪ জনের মৃত্যুর তথ্য এসেছে আইইডিসিআরে।
খুলনায় প্রথম মৃত্যু : খুলনায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে একজনের মৃত্যু হয়েছে। সোমবার ভোররাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। মৃত মো. রাজু (৩৬) নগরের শেখপাড়া এলাকার গাজী শামসুল ইসলামের ছেলে।
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী অধ্যাপক ও হাসপাতালের ডেঙ্গু ইউনিটের মুখপাত্র উৎপল কুমার চন্দ বলেন, ৪ আগস্ট ডেঙ্গুজ্বর নিয়ে হাসপাতালের ডেঙ্গু ওয়ার্ডে ভর্তি হন রাজু। সেখানে চিকিৎসাধীন অবস্থায় সোমবার ভোর পৌনে চারটার দিকে তার মৃত্যু হয়।
উৎপল কুমার চন্দ বলেন, ওই রোগীর ডেঙ্গু হেমোরজিক ফিভার ছিল। তার প্লাটিলেট কমে গিয়ে মস্তিষ্কে রক্তক্ষরণ হয়। অর্থাৎ ডেঙ্গু জ্বরে প্রধান যে দুটি জটিলতা, তার দুটিই ছিল ওই রোগীর। এদিকে খুলনা বিভাগীয় স্বাস্থ্য দপ্তরের তথ্য অনুযায়ী, রবিবার সকাল আটটা থেকে সোমবার সকাল আটটা পর্যন্ত বিভাগের ১০ জেলায় নতুন করে ৩ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।
তারা যশোর, ঝিনাইদহ এবং খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন। সব মিলিয়ে বিভাগে বর্তমানে ছয়জন ডেঙ্গুজ্বর নিয়ে চিকিৎসাধীন আছেন। এ ছয়জনের মধ্যে খুলনা মেডিকেল কলেজে দুজন, ঝিনাইদহ সদর হাসপাতালে দুজন এবং যশোর ও নড়াইল হাসপাতালে একজন করে রয়েছেন।
গত জানুয়ারি থেকে এখন পর্যন্ত খুলনা বিভাগে মোট ৪৩ জন রোগী ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আক্রান্ত হওয়া ৪৩ জনের মধ্যে যশোরে চিকিৎসাধীন ছিলেন ২৫ জন, খুলনা ও কুষ্টিয়ায় ১ জন করে, নড়াইলে ৫ জন, ঝিনাইদহে ২ জন এবং খুলনা মেডিকেল কলেজে হাসপাতালে ৯ জন চিকিৎসা নিয়েছেন। আর ডেঙ্গুতে এখন পর্যন্ত ৩৬ জন সুস্থ হয়েছেন।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *