April 18, 2024
আঞ্চলিক

পশুর নদীতে দুর্ঘটনার কবলে কয়লাবাহী কার্গো জাহাজ

বাগেরহাটের মোংলা বন্দরের পশুর নদীতে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের কয়লাবাহী একটি কার্গো জাহাজ এমভি জুমায়রা-১ দুর্ঘটনার মুখে পড়েছে। কার্গোটির সুকান ফেল করায় ডুবে চরে আটকা পড়ে জাহাজের দুপাশের ডেক ফেটে গেছে। তবে এতে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

শুক্রবার (১১ নভেম্বর) বন্দরের হাড়বাড়ীয়ায় থাকা বিদেশি জাহাজ থেকে কয়লা বোঝাই করে রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জেটিতে যাওয়ার পথে এ দুর্ঘটনা ঘটে। এরপর জাহাজটি পশুর নদীর পূর্ব পাড়ের চরে উঠিয়ে দেন কার্গোর মাস্টার।

জাহাজটির মাস্টার ফারুক গাজী ঘটনার সত্যতা নিশ্চিত করে জাগো নিউজকে জানান, বন্দরের হাড়বাড়ীয়ার ৫ নম্বর এ্যাংকোরেজে থাকা বিদেশি জাহাজ এমভি পিথাগোরাস থেকে সাড়ে ৮০০ মেট্টিক টন কয়লা বোঝাই করে শুক্রবার সকাল ৭টার দিকে কার্গোটি ছেড়ে আসে। এরপর জোয়ারের অপেক্ষায় ৫ নম্বর এ্যাংকোরেজ এলাকায় অবস্থান নেয় কার্গোটি। পরে সকাল ১০টার দিকে কার্গোটি রামপাল তাপ বিদ্যুৎকেন্দ্রের জেটির উদ্দেশে রওনা হয়।

তিনি জানান, পথে পশুর নদীর চরকানা এলাকায় পৌঁছালে কার্গোটির সুকান ফেল করায় ডুবে চরে আটকে পড়ে। এতে জাহাজের দুপাশের ডেক ফেটে যায়। এসময় জাহাজটি দ্রুত চরে উঠিয়ে দেওয়া হয়। যে কারণে নদীতে ডুবে যাওয়া থেকে রক্ষা পেয়েছে জাহাজটি। জাহাজটি বর্তমানে চরে ঝুঁকিমুক্ত অবস্থায় রয়েছে।

জাহাজের এই মাস্টার আরও জানান, ক্রেন এনে দুর্ঘটনাকবলিত কার্গোর কয়লা অপসারণ করে জাহাজটি নিরাপদে সরিয়ে নেওয়া হবে। ১২ জন কর্মকর্তা-কর্মচারীসহ জাহাজটি নিরাপদে রয়েছে। ডেক ফেটে গেলেও জাহাজের ভেতরে পানি ঢোকেনি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *