April 20, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

খুলনায় বাল্য বিবাহ বন্ধ করলেন নির্বাহী ম্যাজিস্ট্রেট

দ. প্রতিবেদক
খুলনা মহানগরীর লবণচরা থানা এলাকায় একটি বাল্য বিবাহ বন্ধ করেছেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক। শুক্রবার লবণচরা থানাধীন ইসলামপাড়া এলাকার একটি বাড়িতে এ অভিযান পরিচালনা করা হয়। এসময় উপস্থিত জনসমাগমকে বাল্য বিয়ের কুফল সম্পর্কে অবহিত করা হয়।
জেলা প্রশাসন সূত্র জানায়, লবণচরা থানাধীন ইসলামপাড়া এলাকার একটি বাড়িতে বাল্য বিবাহের আয়োজন করা হয়েছে বলে খবর আসে। জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেন পিএএ’র নির্দেশে এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোঃ ইউসুপ আলীর তত্ত্বাবধানে লবণচরা থানা পুলিশসহ উক্ত বাড়িতে হাজির হলে সেখানে বাল্যবিয়ের আয়োজন আদালতের গোচরীভূত হয়। ১৪ বছর বয়সী এক কন্যার বিয়ের আয়োজন চলছিলো সেখানে।
মোবাইল কোর্টের নির্দেশে তৎক্ষণাত সে বিয়ের আয়োজন বন্ধ করেন লবণচরা থানা পুলিশ। মেয়ের বয়স গোপন করে বাল্যবিবাহ আয়োজনের নির্দেশ প্রদান করার দায়ে কন্যার পিতাকে ‘বাল্যবিবাহ নিরোধ আইন, ২০১৭’ এর যথাযথ বিধান মোতাবেক অর্থদণ্ড প্রদান করা হয়। পাত্রের নিকট থেকে ভবিষ্যতে বাল্যবিবাহের সাথে সংশিষ্ট না হওয়ার মুচলেকা গ্রহণপূর্বক বিয়ের অনুষ্ঠানস্থল থেকে পাত্র পক্ষের চলে যাওয়া নিশ্চিত করেন কর্তব্যরত নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক।
উপস্থিত জনসমাগমকে বাল্যবিয়ের কুফল সম্পর্কে অবহিতকরণপূর্বক এ ধরনের অপরাধের সাথে জড়িত না হতে উদ্বুদ্ধ করা হয়। স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরকে তার এলাকায় এ ধরনে অপরাধমূলক কর্মকাণ্ড যাতে না ঘটে সে ব্যাপারে যত্নবান হতে ও নজর রাখতে বলা হয়। মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন লবণচরা থানা পুলিশ।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *