April 20, 2024
জাতীয়লেটেস্ট

কৃষি গবেষণায় আরও গুরুত্ব দিতে গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

কৃষি গবেষণায় আরও গুরুত্ব দিতে গবেষকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, গবেষণা ছাড়া কোনো উন্নতি হয় না। সেজন্য কৃষিপণ্য উৎপাদনে আরও গুরুত্ব দিতে হবে।

সোমবার (১৯ ডিসেম্বর) গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে যোগ দিয়ে এসব কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি অনুষ্ঠানে যোগ দেন।

কৃষি উৎপাদন বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করে সরকারপ্রধান বলেন, দেশের চাহিদা মিটিয়ে কৃষিপণ্য রফতানিতেও নজর দিয়েছে সরকার। আমাদের যেন কারও কাছে হাত পেতে চলতে না হয় সেজন্য কৃষি উৎপাদন বাড়াতে হবে। নিজেদের প্রয়োজন মিটিয়ে রফতানির চিন্তা করতে হবে।

দেশেই ভোজ্যতেলের উৎপাদন বাড়ানোর তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘চাহিদার ৯৮ ভাগ ভোজ্যতেলই আমাদের বাইরে থেকে আনতে হয়। এটা আমরা কেন করব? সরিষার তেল স্বাস্থ্যের জন্য ভালো। এটাকে আরও হালকা করা যায়। চালের কুড়া থেকেও এখন তেল হচ্ছে। এ নিয়ে আরও গবেষণা হওয়া দরকার।’

শেখ হাসিনা বলেন, ‘আমাদের জনসংখ্যা বেশি। খাদ্য নিরাপদ করতে হলে কৃষি জমি রক্ষা করতে হবে। এজন্য একশ’ শিল্প অঞ্চল করছি। শিল্প করলে এখানেই করতে হবে। কৃষি জমিতে শিল্প করা যাবে না। আগে যারা ক্ষমতায় ছিল তারা এগুলো চিন্তা না করায় অনেক ভালো মানের জমি আমরা হারিয়েছি। আমরা আর জমি হারাতে চাই না।’

উৎপাদন বেড়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘ধান, মাছ ও ডিম উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে পেরেছি। গবেষণা করেই কিন্তু আমরা এটা করতে পেরেছি। অনেকেই প্রশ্ন তুলতে চেষ্টা করেছে। কিন্তু আমরা চেষ্টা করেছি বলেই আমাদের খাদ্য ঘাটতি কখনও হয়নি।

গবেষকদের জন্য সরকার সহযোগিতার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, যারা উচ্চশিক্ষার জন্য বিদেশ যেতে চায় সরকার তাদের সহাযোগিতা করার ব্যবস্থা নিয়েছে।

কৃষি জমি নষ্ট করে শিল্প কারখানা না করার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘কৃষি জমি কেউ নষ্ট করতে পারবে না। বিশেষ করে তিন ফসলি জমিতে কোনো শিল্প কল-কারখানা করা যাবে না। কিন্তু আমাদের আগে যারা ক্ষমতায় ছিল তারা এ বিষয়ে নজর দেয়নি। যে কারণে আমাদের অনেক উর্বর ভূমি নষ্ট হয়েছে। আমরা এ ব্যাপারে যথেষ্ট কঠোর ব্যবস্থা নিয়েছি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *