April 19, 2024
জাতীয়লেটেস্ট

বছরের প্রথম সংসদ বসছে ৫ জানুয়ারি

২০২৩ সালের ৫ জানুয়ারি জাতীয় সংসদের ২১তম অধিবেশন আহ্বান করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। নিয়ম অনুযায়ী অধিবেশনের শুরুর দিন রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেবেন।

সোমবার (১৯ ডিসেম্বর) বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও সংসদ সচিব আইন শাখা-১ এর সচিব কে, এম, আব্দুস সালাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি এই অধিবেশন আহ্বান করেছেন।

একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন আহ্বান করার সাংবিধানিক বাধ্যবাধকতা আছে। এজন্য এই অধিবেশন সংক্ষিপ্ত হবে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

এর আগে গত ৬ নভেম্বর একাদশ জাতীয় সংসদের ২০তম অধিবেশন সমাপ্ত হয়। ৩০ অক্টোবর শুরু হয়ে শেষ দিন পর্যন্ত এই অধিবেশনে মোট কার্যদিবস ছিল ছয়টি। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ৯১টি নোটিশ পাওয়া যায়। ৭১(ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ৩০টি। প্রধানমন্ত্রীর উত্তরদানের জন্য সর্বমোট ৪৪টি প্রশ্ন পাওয়া যায়, এরমধ্যে তিনি ১৪টি প্রশ্নের উত্তর দেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তরদানের জন্য প্রাপ্ত মোট এক হাজার ১৩টি প্রশ্নের মধ্যে মন্ত্রীরা ৪৩৯টি প্রশ্নের জবাব দেন। এই অধিবেশনে চারটি বিল পাস হয়। দুটি স্থায়ী কমিটির রিপোর্ট উপস্থাপিত হয়। এছাড়া ৩ নভেম্বর ২০২২ ‘জেলহত্যা দিবস’-উপলক্ষে পয়েন্ট অফ অর্ডারে সংসদ সদস্যরা আলোচনা করেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *