April 20, 2024
জাতীয়লেটেস্টশীর্ষ সংবাদ

রোমানিয়ায় ৪ লাখ টাকা বেতনে চাকরি, ত্রিপক্ষীয় চুক্তি

বছরের শেষ দিকে এসে শ্রমবাজারের জন্য রোমানিয়া থেকে এলো আশা জাগানিয়া খবর। বাংলাদেশ থেকে অভিজ্ঞ কর্মী নেবে দেশটি। মাত্র ৫০ হাজার টাকা জামানতে অভিজ্ঞ কর্মীরা ওই দেশে গিয়ে প্রতি মাসে ৪০ হাজার থেকে চার লাখ টাকা পর্যন্ত বেতন পাবেন।

সোমবার (১৯ ডিসেম্বর) প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের বোয়েসলের সঙ্গে রোমানিয়ার সোনোমা স্পোর্টস ওয়ার এবং ইউরোপা ফ্যাশন বাংলাদেশের মধ্যে কর্মী পাঠানোর ত্রিপক্ষীয় চুক্তি সম্পন্ন হয়েছে। ‌

মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, এই কাজে বোয়েসেল কূটনৈতিক যোগাযোগ ও বিএমইটির স্মার্ট কার্ড করে দেবে। ওয়ার্ক পারমিট এবং ভিসা প্রসেসের কাজ নয়া দিল্লিতে সম্পন্ন করবে ইউরোপা ফ্যাশন বাংলাদেশ।

দেশটি সুইং মেশিন অপারেটর, কাটিং অপারেটর এবং ফ্যাক্টরি পদে কর্মী নিয়োগ দেবে বাংলাদেশ থেকে। ‌ম্যানেজার টেক্সটাইল ইঞ্জিনিয়ারসহ বিভিন্ন পদ অনুযায়ী মাসিক বেতন সর্বনিম্ন ৪০০ মার্কিন ডলার থেকে সর্বোচ্চ ৫০০০ মার্কিন ডলার পর্যন্ত দেওয়া হবে। আবাসন, খাবার, চিকিৎসা কোম্পানি বহন করবে। চাকরির চুক্তি দুই বছরের জন্য (নবায়নযোগ্য)।

বাংলাদেশ থেকে যারা যাবেন সেই ব্যক্তির বিমান ভাড়া, ইউরোপা ফ্যাশনের সার্ভিস চার্জ, বোয়েসেলের সার্ভিস চার্জ ভারত থেকে ভিসার ব্যবস্থাসহ মোট খরচ দুই লাখ ৩১ হাজার ২৪০ টাকা কর্মীকে বহন করতে হবে। এজন্য যাওয়ার আগে কর্মীপ্রতি জামানত বাবদ ৫০ হাজার টাকা বোয়েসেলে জমা করা হবে এবং শ্রম চুক্তি শেষে জামানত ফেরত পাবেন।

ইউরোপা ফ্যাশন বাংলাদেশ তাদের সার্ভিস চার্জের ১০ শতাংশ বোয়েসেলে জামানত রাখবে এবং কর্মীর চাকরি স্থায়ী হওয়ার পর তা ফেরত পাবে।

১০২ জন কর্মীর ভিসা ইতোমধ্যে পাওয়া গেছে। বিএমইটির স্মার্ট কার্ড সম্পন্ন করা হয়েছে। অবশিষ্টদের ভিসা প্রক্রিয়াধীন। আগামী ২১ ও ২২ ডিসেম্বর ৩০ জন কর্মী প্রথম ধাপে যাবে বলে জানিয়েছে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়।

আরও পড়ুন: মালয়েশিয়ার শ্রমবাজার খুললেও নানা জটিলতা, সিন্ডিকেটের দৌরাত্ম্য

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী ইমরান আহমদ, সচিব ড. আহমেদ মুনিরুছ সালিহীন ছাড়াও ইউরোপা ফ্যাশন বাংলাদেশসহ দেশটির সংশ্লিষ্ট প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *