স্বাধীনতা পদকপ্রাপ্ত সঙ্গীতজ্ঞ ওস্তাদ কালীপদ দাস আর নেই

দ. প্রতিবেদক
স্বাধীনবাংলা বেতার কেন্দ্রের সংগঠক, গণসঙ্গীত আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব, স্বাধীনতা পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট সঙ্গীতজ্ঞ ওস্তাদ কালীপদ দাস আর নেই। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টার দিকে খুলনা মহানগরের বাইতি পাড়াস্থ নিজ বাসভবনে পরলোক গমন করেন তিনি। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত নানা জটিল রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
গতকাল বৃহস্পতিবার বিকেলসাড়ে ৩টায় খুলনার শহীদ হাদিস পার্কে ওস্তাদ কালীপদ দাসের মরহেদে সর্বস্তরের মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। প্রথমে জেলা প্রশাসনের পক্ষ থেকে গার্ড অব অনার প্রদান করা হয়। পরে মুক্তিযোদ্ধা সংসদ, জেলা প্রশাসন, জেলা শিল্পকলা একাডেমি, খুলনা সাংস্কৃতিক উন্নয়ন কমিটি, খুলনা সাংস্কৃতিক উন্নয়ন পরিষদ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, নাট্য নিকেতন, আব্বাসউদ্দিন একাডেমি, কল্পতরু আসর, নান্দিক একাডেমিসহ সাংস্কৃতিক অঙ্গণের কর্মীগণ শ্রদ্ধা নিবেদন করেন।
শ্রদ্ধা নিবেদনকালে বক্তৃতা করেন বীর মুক্তিযোদ্ধা মোঃ আলমগীর কবির, বীর মুক্তিযোদ্ধা শেখ আমিরুল ইসলাম, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, স্বপন কুমার গুহ, মিনা মিজানুর রহমান, মোখলেসুর রহমান বাবলু, কামরুল ইসলাম বাবলুসহ স্থানীয় সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।
গার্ড অব অনার শেষে কালীপদ দাসের মরদেহ বিকেল সাড়ে ৫টার দিকে রূপসা শ্মশানঘাটে দাহ করা হয়েছে। এদিকে খুলনার এ বরেণ্য সঙ্গীতজ্ঞের মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *