February 27, 2024
খেলাধুলা

ম্যাচ পাতানোর দায়ে হংকংয়ের তিন ক্রিকেটার নিষিদ্ধ

ক্রীড়া ডেস্ক

ম্যাচ পাতানো জন্য হংকং জাতীয় দলের ইরফান আহমেদ এবং নাদিম আহমেদ নামের দুই ক্রিকেটারকে আজীবনের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। এছাড়া তাদের সতীর্থ হাসিব আমজাদকে দেওয়া হয়েছে পাঁচ বছরের নিষেধাজ্ঞা। তিন ক্রিকেটারই আইসিসির অ্যান্টি-করাপশন কোড ভঙ্গ করেছেন। গতকাল সোমবার আইসিসি ট্রাইব্যুনাল তাদের নিষিদ্ধ করার বিষয়টি জানায়।

ম্যাচ পাতানোর দায়ে গত অক্টোবরে এই তিন ক্রিকেটারকে সাময়িকভাবে নিষিদ্ধ করে আইসিসি। ২০১৪ সালে বিশ্বকাপ বাছাইপর্বে স্কটল্যান্ড ও কানাডার বিপক্ষে ম্যাচে তাদের বিরুদ্ধে ‘ম্যাচ পাতানোর’ অভিযোগ ওঠেছিল। আইসিসির অ্যান্টি-করাপশন কোড তদন্তে ইরফান ও তার ভাই নাদিমের ৯টি অপরাধ খুঁজে পেয়েছে এবং আমজাদের পেয়েছে তিনটি। অ্যান্টি-করাপশন ইউনিটের জেনারেল ম্যানেজার অ্যালেক্স মার্শাল জানায়, আহমেদ ভাইদ্বয়ের অপরাধ ‘পূর্ব-পরিকল্পতি এবং সুপরিশীলিত’।

তিনি আরো বলেন, ‘এই তদন্ত খুব দীর্ঘ ও জটিল ছিল। তাদের প্রচেষ্টা বিভিন্ন আন্তর্জাতিক ম্যাচের অভিজ্ঞ ক্রিকেটারদের মুহূর্তগুলোতে প্রভাবিত করেছে। তাদের আচরণ আগে থেকে পূর্ব-পরিকল্পিত ও পরিশীলিত ছিল এবং আহমেদ ভাইদ্বয় এই অপরাধের সঙ্গে জড়িত।’

অলরাউন্ডর ইরফান হংকংয়ের হয়ে ৬টি ওয়ানডে এবং ৮টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। স্পিনার নাদিম খেলেছেন ২৫টি ওয়ানডে ২৪টি টি-টোয়েন্টি। ৭ ওয়ানডে ম্যাচ খেলার পাশাপাশি ১৮টি টি-টোয়েন্টি খেলেছেন হাসিব।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *