April 25, 2024
জাতীয়লেটেস্ট

নারীদের ‘মনের দেয়াল’ ভাঙতে হবে : শিক্ষামন্ত্রী

দক্ষিণাঞ্চল ডেস্ক
নারীর অগ্রযাত্রা আরও গতিশীল করতে পরিবার ও সমাজের চাপিয়ে দেওয়া সংস্কার ভেঙে বেরিয়ে আসতে উদ্যোগী হওয়ার পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।
গতকাল বুধবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এক অনুষ্ঠানে তিনি বলেন, সমস্ত বাধাগুলো মনের ভেতরে। আমাদের খুব ছোটবেলা থেকে বলা হয়, এটা কোরো না, ওটা কোরো না। ভাই যখন মাঠে খেলে বেড়াচ্ছে, বোনকে তখন ঘোমটা দিয়ে হাড়ি-পাতিল বা পুতুল দিয়ে বসিয়ে দেওয়া হয়।
“…এই যে দেয়াল তুলে দেওয়া হয়, সেই দেয়াল ভেঙে বের হওয়ার যুদ্ধ আমাদের করতে হয়। এই যুদ্ধ করে যদি একবার বের হতে দেয়ালটা ভেঙে ফেলতে পারে তখন বাকি যুদ্ধ জয় করা তার জন্য সময়ের ব্যাপার মাত্র।”
আন্তর্জাতিক নারী দিবস সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগ আয়োজিত দুদিনব্যাপী জেন্ডার ফেস্টের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন শিক্ষামন্ত্রী। নারীর অবস্থা পরিবর্তনের জন্য রাজনীতি নিয়েও তাদের উচ্চকণ্ঠ হওয়ার আহ্বান জানান দেশের প্রথম এই নারী শিক্ষামন্ত্রী।
তিনি বলেন, নারীর বিষয়ে প্রতিবন্ধকতার ক্ষেত্রে সামাজিক ব্যাপারও আছে। মৌলবাদ-জঙ্গিবাদ কি মূল প্রতিবন্ধকতা নয়? আমরা অনেকেই বলতে চাই, আমরা নারীর বিষয়ে কথা বলব, নদীর বিষয়ে কথা বলব… কিন্তু রাজনীতি নিয়ে কথা বলব না।
“যে রাজনীতি মৌলবাদ-জঙ্গিবাদকে প্রশ্রয় দেয়, তার কথায় চলে, সেই রাজনীতি কি নারীবান্ধব রাজনীতি?”
দীপু মনি বলেন, নারীর পক্ষে অবস্থান নিলে জঙ্গিবাদ-মৌলবাদের বিরুদ্ধে আমাদের অবস্থান নিতেই হবে। কারণ জঙ্গিবাদ ও মৌলবাদের এই যে রাজনীতি সেই রাজনীতির মাধ্যমে নারীর প্রতি বৈষম্য আরো প্রকট হয় এবং এরা নারীবিদ্বেষী।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *