May 3, 2024
আঞ্চলিকবিজ্ঞপ্তিলেটেস্ট

৬ দফা ছিলো বঙ্গবন্ধু’র রাজনৈতিক দূরদর্শিতার অন্যতম সঠিক সিদ্ধান্ত : মেয়র খালেক

খবর বিজ্ঞপ্তি
খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক বলেছেন, বাংলা এবং বাঙালির স্বাধীনতার মূল সনদ ছিলো ৬ দফা। এই ৬-দফা ছিলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দূরদর্শিতার অন্যতম এক সঠিক সিদ্ধান্ত। এই সিদ্ধান্তের ধারাবাহিকতায় ১৯৬৯ এর গণঅভ্যত্থান, ৭০-এর সাধারণ নির্বাচন এবং ৭১-এর মহান মুক্তিযুদ্ধ। যার সফল পরিণতি ছিলো স্বাধীনতা। তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর ৬-দফা ছিলো বাঙালির ভাগ্য, ভৌগলিক, অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সহ সাংবিধানিক পরিবর্তনের। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর ডাকে নিরস্ত্র বাঙালি সশস্ত্র পাকহানাদার বাহিনীর উপর ঝাপিয়ে পড়েছিলো। সেদিন বাঙালির সামনে শেখ মুজিবের নিদের্শনা ছিলো বাংলাদেশ এবং বাঙালিকে স্বাধীনতা করার। বাঙালিকে স্বাধীন করার লক্ষ্যেই বঙ্গবন্ধু ৬-দফা ঘোষণা করেছিলেন। বঙ্গবন্ধু জানতেন যে, বাঙালি জাতিকে কেউ কোনদিন দাবিয়ে রাখতে পারেনি এবং ভবিষ্যতেও পারবে না। সেজন্যেই বঙ্গবন্ধু তাঁর দুরদর্শিতা দিয়ে ৬-দফার ডাক দিয়েছিলেন।
তিনি আরো বলেন, বঙ্গবন্ধু’র নিদের্শেই আজ বাংলাদেশ স্বাধীন হয়েছে। রক্ত আর সম্ভ্রমের বিনিময়ে অর্জিত এই স্বাধীনতাকে সম্মানের সাথে রক্ষা করতে হবে। এই অর্জনকে ¤øান হতে দেয়া যাবে না। তাই আসুন সকল ভেদাভেদ ভুলে গিয়ে প্রধানমন্ত্রী দেশরতœ জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধু’র বাংলাদেশকে সোনার বাংলাদেশে পরিণত করি।
আজ রবিবার সন্ধ্যা সাড়ে ৭টায় মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দলীয় কার্যালয়ে ঐতিহাসিক ৬-দফা দিবসের আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। সভায় বক্তব্য রাখেন, খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা। সভা পরিচালনা করেন, খুলনা মহানগর আওয়ামী লীগের সাবেক দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগ।
এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা নুর ইসলাম বন্দ, এ্যাড. মো. আইয়ুব আলী শেখ, এ্যাড. মো. সাইফুল ইসলাম, রনজিত কুমার ঘোষ, শফিকুর রহমান পলাশ, বি এম সজীব, শেখ আবু হানিফ, শেখ আব্দুল কাদের, রণবীর বাড়ৈই সজল, ইয়াছির আরাফাত, মাহমুদুল হাসান রাজেশ, বায়েজিদ সিনা, সালমান জামান, আসিকুর রানা, সোহাগ হোসেন, শান্ত চৌধুরী সহ দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।
আলোচনা সভা শেষে বাংলাদেশ আওয়ামী লীগ প্রেসিডিয়াম মেম্বর, সাবেক বন ও পরিবেশ মন্ত্রী বেগম সাজেদা চৌধুরী, প্রেসিডিয়াম মেম্বর, ১৪ দলের সমন্বয়ক এবং সাবেক স্বরাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রী মো. নাসিম এবং প্রেসিডিয়াম মেম্বর, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এ্যাড. সাহেরা খাতুনের সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করে এবং খুলনা পলিটেকনিক কলেজের সাবেক জিএস ইসাহাক আলী খান বাবু’র অকাল মৃত্যুতে দোয়া অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *