May 3, 2024
জাতীয়

২ মামলায় ভার্চ্যুয়াল হাইকোর্টে জামিন চেয়েছেন ‘পাগলা মিজান’

অর্থপাচার ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলায় হাইকোর্টের ভার্চ্যুয়াল বেঞ্চে জামিনের আবেদন জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৩২ নম্বর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর হাবিবুর রহমান ওরফে ‘পাগলা মিজান’।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের বেঞ্চে আবেদন দুটি রোববারের (১৪ জুন) কার্যকালিকায় রয়েছে। তার আইনজীবী হিসেবে রয়েছেন নাজমুল হাসান রাকিব।

দুই মামলায়ই গত জানুয়ারি মাসে তার জামিনের আবেদন খারিজ করেন ঢাকার বিশেষ জজ আদালত।

ক্যাসিনোবিরোধী শুদ্ধি অভিযানের সময় গত বছরের ১১ অক্টোবর গ্রেপ্তার হন হাবিবুর রহমান ওরফে পাগলা মিজান। ওই দিন তার বাসায় অভিযান চালায় র‌্যাব।

অর্থপাচার মামলা বাসায় অভিযানে বিভিন্ন ব্যাংকের কয়েকটি চেক, একটি মানি রিসিট, ছয়টি এফডিআর, একটি ডিপোজিট স্লিপ নিয়ে মোট সাত কোটি ৫৯ লাখ ৯০ হাজার টাকার চেক ও এফডিআর জব্দ করা হয়। এ ঘটনায় ১২ অক্টোবর তার বিরুদ্ধে রাজধানীর মোহাম্মদপুর থানায় মানিলন্ডারিং আইনে মামলা (নম্বর-৩১) দায়ের করে র‌্যাব।

মামলাটির এজাহারে বলা হয়, তিনি ভীতি সৃষ্টি করে টেন্ডারবাজি, গরুর হাট দখল, চাঁদাবাজি করে স্বনামে-বেনামে বিপুল অর্থ বৈভবের মালিক হয়েছেন। তার কাছ থেকে জব্দ করা চেকগুলো ও এফডিআরের অর্থের উৎস তিনি দেখাতে পারেননি এবং এ বিষয়ে তিনি কোনো সদুত্তর দিতে পারেননি। এর ফলে আসামি হাবিবুর রহমান মিজান মানিলন্ডারিং আইন ২০১২ (সংশোধন/২০১৫) এর ৮/২ ধারায় শাস্তিযোগ্য অপরাধ করেছেন বলে প্রতীয়মান হয়।

জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের মামলা গত বছরের ৬ নভেম্বর দুদকের সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১ মিজানের বিরুদ্ধে ৩০ কোটি ১৬ লাখ ৮৭ হাজার ৩৩১ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে মামলা করে।  মামলাটি করেন দুদকের উপ-পরিচালক গুলশান আনোয়ার প্রধান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *