May 3, 2024
আন্তর্জাতিক

১৮ মাস পর জম্মু-কাশ্মীরে ৪জি ইন্টারনেট চালু

দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটে অবশেষে ভূস্বর্গে ফিরেছে ৪জি ইন্টারনেট। কেন্দ্র শাসিত অঞ্চলে প্রশাসনের মুখপাত্র রোহিত কানসাল ইন্টারনেট চালুর বিষয়টি নিশ্চিত করেছেন। এক টুইট বার্তায় তিনি জানান, পুরো জম্মু-কাশ্মীর জুড়ে ৪জি ইন্টারনেট চালু হচ্ছে।

২০১৯ সালের আগস্টে সংবিধানের ৩৭০ ধারা বিলুপ্ত করার আগে হাইস্পিড ইন্টারনেট বন্ধ করে দেয়া হয়। অবশেষে ১৮ মাস পরে ফিরছে দ্রুত গতির ইন্টারনেট। এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন জাতীয় কনফারেন্সের নেতা প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহ।

হাই স্পিড ইন্টারনেটের অভাবে এই তথ্যপ্রযুক্তি নির্ভর সময়ে খুব অসুবিধায় পড়ছিলেন জম্মু-কাশ্মীরের নাগরিকরা। তাই ইন্টারনেট ফেরানোর দাবি করছিল সব দলই। কিন্তু নিরাপত্তার কারণ দেখিয়ে সেটা চালু করা হয়নি। অবশেষে জম্মুতে বৈঠকে ঠিক করা হয় যে এবার ফেরানো যেতে পারে ৪জি। এর আগে গত আগস্টে জম্মুর দুটি জেলায় ৪জি চালু হয়।

প্রাথমিকভাবে ১৮ মাস আগে শুধু ইন্টারনেট নয় ফোনও বন্ধ করা হয়েছিল। সম্পূর্ণ ভাবে যোগাযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছিল জম্মু-কাশ্মীরে ৩৭০ ধারা বিলোপের আগেই। শুধু যে রাজ্যের বিশেষ মর্যাদা উঠিয়ে দেওয়া হয়েছে তা নয়।

রাজ্যকে জম্মু-কাশ্মীর ও লাদাখ এই দু’টি কেন্দ্রীয় শাসিত অঞ্চলে ভাগ করা হয়। তার কিছুদিন পর ল্যান্ডলাইন কানেকশন ফিরে আসে। তারপর পোস্টপেইড মোবাইল সার্ভিস চালু জয়। এসএমএস পরিষেবা চালু হয় ১ জানুয়ারি ২০২০ থেকে। তার ২৫ দিন পর টুজি ইন্টারনেট ফোন চালু করা হয়। এবার একেবারে ৪ জি ইন্টারনেট চালু করে দেয়া হলো।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *