May 5, 2024
জাতীয়

হাসপাতালে ভর্তি হাওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা লাখ ছাড়ালো

দক্ষিণাঞ্চল ডেস্ক

এডিস মশাবাহী ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত এক লাখ ২১ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৯৯ হাজার ৩০৬ জন।

গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে এ তথ্য জানানো হয়েছে বলে বার্তা সংস্থা ইউএনবির এক প্রতিবেদনে উলে­খ করা হয়েছে।

কন্ট্রোল রুম জানায়, শুক্রবার সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় আরো ৭৩ জন নতুন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ৩৭ জন ঢাকায় ভর্তি নিয়েছেন। বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে ৪৫১ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। তাদের মধ্যে রাজধানীর রোগী ২৫১ জন।

এদিকে, সরকারের রোগতত্ত¡, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে চলতি বছরের জানুয়ারি থেকে ২৯ নভেম্বর পর্যন্ত ১২৯ জনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছে। এ পর্যন্ত সংস্থাটি ২৬৪টি ডেঙ্গুজনিত মৃত্যুর প্রতিবেদন পেয়েছে। এর মধ্যে তারা ২০৩টি ঘটনা পর্যালোচনা করে ১২৯ জনের মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

চলতি বছরের মাঝামাঝি সময়ে রাজধানী ঢাকায় ডেঙ্গুর ব্যাপক প্রাদুর্ভাব দেখা দেয় এবং পরে তা দেশব্যাপী ছড়িয়ে পড়ে। তবে গত সেপ্টেম্বর থেকে পরিস্থিতির উন্নতি হতে থাকে।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *