May 5, 2024
আন্তর্জাতিক

সৌদি জোটের হামলায় ইয়েমেনে ১৯০ হুথি নিহত

ইয়েমেনে হুথি বিদ্রোহীদের লক্ষ্য করে ধারাবাহিকভাবে হামলা চালাচ্ছে সৌদি জোট। এতে চরম মানবিক সংকটে পড়েছে মধ্যপ্রাচ্যর এ দেশটি। গত ২৪ ঘণ্টায় হুথিদের লক্ষ্য করে ইয়েমেনের মারিব এলাকায় ২৬টি অভিযান পরিচালনা করেছে জোট। এসময় ১৯০ হুথি নিহত হয়েছেন বলে জানা গেছে। শনিবার (১১ ডিসেম্বর) আল-আরব টিভির বরাত দিয়ে আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

সৌদি জোট জানিয়েছে, মারিবে অভিযান চালিয়ে হুথিদের ২০টি সামরিক যান ও কয়েকটি ড্রোন নিয়ন্ত্রণ ইউনিট ধ্বংস করা হয়েছে।

২০১৪ সালে হুথি বিদ্রোহীরা ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে উৎখাত করে দেশটির উত্তরাঞ্চলের নিয়ন্ত্রণ নেয়। ২০১৫ সালে ইয়েমেনি সরকারকে সহযোগিতা এবং বিদ্রোহীদের দমনের লক্ষ্যে ইয়েমেন যুদ্ধে যোগ দেয় সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। তবে তাদের এই অভিযানে ইয়েমেনের হাজার হাজার বেসামরিক মানুষ প্রাণ হারিয়েছে। এছাড়া ঘরবাড়ি হারিয়েছে কয়েক লাখ মানুষ।

জাতিসংঘের মতে, বর্তমান বিশ্বের সবচেয়ে ভয়াবহ মানবিক সংকট চলছে ইয়েমেনে। দেশটির ৮০ শতাংশ মানুষেরই জরুরি ত্রাণসহায়তা প্রয়োজন বলে জানিয়েছে তারা।

সৌদি জোটের বিরুদ্ধে লড়তে হুথি বিদ্রোহীদের ইরান অর্থ ও অস্ত্র দিয়ে সহযোগিতা করছে বলে অভিযোগ করে আসছে রিয়াদ। ইয়েমেন যুদ্ধে জড়ানোর পর গত কয়েক বছরে তারাও বেশ কয়েকবার সীমান্ত এলাকায় হামলার শিকার হয়েছে। সম্প্রতি সৌদির বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে হামলার চেষ্টা বাড়িয়ে দিয়েছে হুথি বিদ্রোহীরা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *