May 3, 2024
আঞ্চলিকলেটেস্ট

সোহরাওয়ার্দী ছিলেন অসাম্প্রদায়িক চেতনার পথিকৃৎ গণতান্ত্রিক রীতি ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল

 

নগর আ’লীগের স্মরণ সভায় সিটি মেয়র

 

খবর বিজ্ঞপ্তি

খুলনা মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি মেয়র আলহাজ¦ তালুকদার আব্দুল খালেক বলেছেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী ছিলেন একজন দূরদর্শী রাষ্ট্রনায়ক। একজন প্রতিভাবান রাজনৈতিক সংগঠক হিসেবে তার দক্ষ পরিচালনায় গণমানুষের সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগ আরও বিকশিত হয়। তার সুযোগ্য উত্তরসূরী সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী নেতৃত্ব পাকিস্তান সরকারের দমন-পীড়নের বিরুদ্ধে বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করেছিলেন।

তিনি বলেন, হোসেন শহীদ সোহরাওয়ার্দী উপমহাদেশের মেহনতি মানুষের আর্থসামাজিক উন্নয়ন ও রাজনৈতিক অধিকার প্রতিষ্ঠায় আজীবন সংগ্রাম করেছেন। তিনি ছিলেন একজন উদার ও প্রাজ্ঞ রাজনৈতিক ব্যক্তিত্ব, অবিভক্ত বাংলার মুখ্যমন্ত্রীসহ তৎকালীন পাকিস্তানের প্রধানমন্ত্রী। সাধারণ মানুষের প্রতি তার ছিল অকৃত্রিম মমত্ববোধ।

তিনি আরও বলেন, ১৯৪৭ সালে পাকিস্তান প্রতিষ্ঠার পর থেকে হোসেন শহীদ সোহরাওয়ার্দী তৎকালীন পাকিস্তান সরকারের গণবিরোধী কার্যকলাপের বিরুদ্ধে এদেশের মানুষকে সোচ্চার ও সংগঠিত করেছিলেন। তিনি ছিলেন অসা¤প্রদায়িক চেতনার পথিকৃত এবং গণতান্ত্রিক রীতি ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। এজন্য এই রাজনৈতিক ব্যক্তিত্বকে ‘গণতন্ত্রের মানসপুত্র’ বলে আখ্যায়িত করা হয়।

গতকাল রবিবার বাদ মাগরিব দলীয় কার্যালয়ে গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে মহানগর আওয়ামী লীগ আয়োজিত স্মরণ সভায় সভাপতির বক্তৃতায় তিনি এসব কথা বলেন। স্মরণ সভায় অন্যান্যদের মধ্যে বক্তৃতা করেন নগর আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এম ডি এ বাবুল রানা। সভা পরিচালনা করেন নগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মো. মুন্সি মাহবুব আলম সোহাগ।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নগর আওয়ামী লীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মকবুল হোসেন মিন্টু, বীর মুক্তিযোদ্ধা শ্যামল সিংহ রায়, বীর মুক্তিযোদ্ধা নুর ইসলাম বন্দ, অধ্যক্ষ শহিদুল হক মিন্টু, বীর মুক্তিযোদ্ধা অধ্যা. আলমগীর কবীর, শেখ নুর মোহাম্মদ, অধ্যা. রুনু ইকবাল,  এস এম আকিল উদ্দিন, মো. সফিকুর রহমান পলাশ, রনজিত কুমার ঘোষ, এস এম আসাদুজ্জামান রাসেল, কাউন্সিলর কনিকা সাহা, বাদল সরদার বাবুল, বীর মুক্তিযোদ্ধা মুন্সি আইয়ুব আলী, এমরানুল হক বাবু, মো. শিহাবউদ্দিন, মোশারেফ গাজী, মো. আব্দুল কাদের, মো. শহীদুল হাসান, মাহমুদুর রহমান রাজেস, মো. পিয়াল, শাহরিয়ার রাহুলসহ দলের বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ। আলোচনা সভা শেষে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর রুহের মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালন করেন হাফেজ আব্দুল রহীম ও হাফেজ মাওলানা সাহেদ হোসেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *