May 6, 2024
খেলাধুলা

সেমিতে ব্রাজিল-পেরু লড়াই : পরিসংখ্যানে কে এগিয়ে কে পিছিয়ে?

কোপা আমেরিকার সেমিফাইনালে হট ফেবারিট ব্রাজিলের সামনে পেরু। আগামীকাল বাংলাদেশ সময় ভোর ৫টায় অলিম্পিক স্টেডিয়ামে মুখোমুখি হবে দুই দল।

ফাইনালে ওঠার এই লড়াইয়ে কে এগিয়ে কে পিছিয়ে? আসুন এক নজরে দেখে নেয়া যাক দুই দলের অতীত পরিসংখ্যান-

* ব্রাজিল-পেরু সব প্রতিযোগিতা মিলিয়ে মুখোমুখি হয়েছে মোট ৪৯ বার। যেখানে পরিষ্কার ব্যবধানে এগিয়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। তারা জিতেছে ৩৫টি ম্যাচে, হেরেছে ৫ ম্যাচ। ড্র হয়েছে ৯টি।

* কোপা আমেরিকায় ব্রাজিল-পেরু মুখোমুখি হয়েছে ২১ বার। এর মধ্যে ব্রাজিল জিতেছে ১৪টি ম্যাচ। পেরুর জয় মাত্র ৩টি। ড্র হয়েছে ৩টি ম্যাচ। একটি ম্যাচ পরিত্যক্ত।

* সব প্রতিযোগিতা মিলিয়ে পেরুর বিপক্ষে ব্রাজিলের সবচেয়ে বড় জয় ৭-০ গোলের। ১৯৯৭ সালে কোপা আমেরিকাতেই এত বড় ব্যবধানে তাদের হারিয়েছিল সেলেসাওরা।

* অন্যদিকে সব প্রতিযোগিতা মিলিয়ে ব্রাজিলের বিপক্ষে পেরুর সবচেয়ে বড় জয় ৩-১ গোলে। ১৯৭৫ সালে কোপা আমেরিকায় এই ব্যবধানে জিতেছিল তারা।

* দুই দলের মাঠে গড়ানো সর্বশেষ পাঁচ লড়াইয়ে চারটিই জিতেছে ব্রাজিল। এর মধ্যে আবার তিন ম্যাচেই চারটি বা তার বেশি গোল দিয়েছে তারা। সর্বশেষ পেরুর সঙ্গে ব্রাজিলের দেখা হয়েছিল এই কোপা আমেরিকারই গ্রুপপর্বে। যেখানে ৪-০ গোলের বড় জয় তুলে নেয় তিতের দল।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *