May 6, 2024
আঞ্চলিকলেটেস্ট

সুন্দরবনে পর্যটক টানতে চুনকুড়ি সেতু, ৫৭৫ কোটি দেবে আবুধাবি

সুন্দরবনের আশপাশের এলাকায় অর্থনৈতিক ও পর্যটনশিল্পের উন্নয়ন ত্বরান্বিত করতে এক হাজার ২৩৪ দশমিক ৩৮ মিটার ব্রিজ নির্মাণ করবে সরকার।

চুনকুড়ি সেতু নির্মাণের মাধ্যমে খুলনা জেলা শহরের সঙ্গে দাকোপ ও বটিয়াঘাটা উপজেলাসহ দেশের দক্ষিণাঞ্চলে নিরবচ্ছিন্ন ও উন্নত সড়ক নেটওয়ার্ক স্থাপন করা হবে।

‘কন্সট্র্যাকশন অব চুনকুড়ি ব্রিজ ওভার দ্য রিভার চুনকুড়ি অ্যাট টোয়েন্টি এইট কিলোমিটার অব গোল্লামারি বটিয়াঘাট দাকোপ-নোলিয়ান ফরেস্ট রোড’ প্রকল্পের আওতায় এ কাজ বাস্তবায়ন করা হবে।

প্রকল্পে মোট ব্যয় ৭৪৫ কোটি ৩২ লাখ ৮৯ হাজার টাকা। এরমধ্যে সরকারি অর্থায়ন ১৭০ কোটি ৪৬ লাখ ১৮ হাজার টাকা। প্রকল্পে ৫৭৪ কোটি ৮৬ লাখ ৭১ হাজার টাকা ঋণ দেবে আবুধাবি ফাণ্ড ফর ডেভেলপমেন্ট। চলতি বছরের জুলাই থেকে ২০২৭ সালের জুনের মধ্যে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।

প্রকল্পের মূল কাজ
২৬ হেক্টর ভূমি অধিগ্রহণ, পাঁচ লাখ ঘনমিটার মাটির কাজ, পাঁচ কিলোমিটার অ্যাপ্রোচ সড়ক ও দুই কিলোমিটার সার্ভিস রোড নির্মাণ। এছাড়া এক হাজার ২৩৪ দশমিক ৩৮ মিটার সাব-স্ট্রাকচার ও এক হাজার ৫০০ মিটার সুপার স্ট্রাকচার নির্মাণ করা হবে। নদীশাসনের কাজ, টোলপ্লাজা নির্মাণ ও পরামর্শক সেবা কেনা হবে।

পরিকল্পনা বিভাগের সচিব মো. মামুন-আল-রশীদ জানায়, অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা মোতাবেক সড়ক ও জনপথ অধিদপ্তরের লক্ষ্যমাত্রা ৩৭ হাজার ৫০০ মিটার সেতু ও কালভার্ট নির্মাণ করা। প্রস্তাবিত প্রকল্পের আওতায় এক হাজার ২৩৪ দশমিক ৩৮ মিটার সেতু নির্মাণের বিষয়টি অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনার সঙ্গে সঙ্গতিপূর্ণ।

তিনি বলেন, চুনকুড়ি নদীর ওপর সেতু নির্মাণের মাধ্যমে খুলনা জেলার সঙ্গে দাকোপ ও বটিয়াঘাটা উপজেলাসহ বাংলাদেশের দক্ষিণাঞ্চলে নিরবচ্ছিন্ন ও উন্নত সড়ক নেটওয়ার্ক স্থাপন করা হবে। এছাড়া সুন্দরবনের নিকটবর্তী এলাকায় অর্থনৈতিক ও পর্যটনশিল্পের উন্নয়ন করা হবে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *