May 19, 2024
আঞ্চলিকলেটেস্ট

সরকার তথ্যপ্রযুক্তি নির্ভর শিক্ষাকে প্রাধান্য দিয়েছে : শ্রম প্রতিমন্ত্রী

তথ্য বিবরণী
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, সরকার একটি শিক্ষিত মেধাসম্পন্ন জাতি গঠনে তথ্যপ্রযুক্তি নির্ভর শিক্ষাকে প্রাধান্য দিয়েছে। দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষাকে অবৈতনিক করেছে। প্রতিবছর কোমলমতি শিক্ষার্থীর হাতে বিনামূল্যে কোটি কোটি বই তুলে দিচ্ছে। তিনি বৃহস্পতিবার বিকালে খুলনার দৌলতপুরে সরকারি ব্রজলাল (বিএল) কলেজের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীনতার পরপরই দেশের সব প্রাথমিক বিদ্যালয়কে জাতীয়করণ এবং শিক্ষাকে অবৈতনিক করেছিলেন। তারই ধারাবাহিকতায় বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪১ সালের মধ্যে মেধাসম্পন্ন উন্নত-সমৃদ্ধ বাংলাদেশ গঠনে সবকিছু করছেন। ভবিষ্যত প্রজন্মের কথা চিন্তা করে করোনা মহামারীর মধ্যে সরকার ডিজিটাল বাংলাদেশে তথ্য প্রযুক্তিকে কাজে লাগিয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিয়েছে। এজন্য কোমলমতি শিক্ষার্থীরা বড় ধরনের ক্ষতির হাত থেকে রক্ষা পেয়েছে।
শ্রম প্রতিমন্ত্রী আরও বলেন, সরকার সবকিছুর ওপর শিক্ষাকে গুরুত্ব দেয়। বিএল কলেজের উন্নয়নে যা যা প্রয়োজন সব উদ্যোগ নেয়া হবে। তিনি লেখাপড়ার পাশাপাশি শিক্ষার্থীদের নিয়মিত খেলাধুলার পরামর্শ দেন। তিনি বলেন, সুস্থ মননশীলতার জন্য শিক্ষার পাশাপাশি খেলাধুলা ও সুস্থ বিনোদনের কোন বিকল্প নেই। সুস্থ থাকতে হলে নিয়মিত খেলাধুলা করতে হবে। সুস্থ শরীরে সুস্থ মন বিরাজ করে। পরে প্রতিমন্ত্রী বিভিন্ন ইভেন্টে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন।
অনুষ্ঠানে বিএল কলেজের অধ্যক্ষ অধ্যাপক শরীফ আতিকুজ্জামানের সভাপতিত্বে শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক মো: তবিবর রহমান, ছাত্র প্রতিনিধিগণ বক্তৃতা করেন। অনুষ্ঠানে খুলনা শ্রম দপ্তরের বিভাগীয় পরিচালক মো: মিজানুর রহমান, খালিশপুর থানা আ’লীগের সভাপতি সানাউল্লাহ নান্নু, নগর আ’লীগের সহ-সভাপতি বীর মুক্তিযাদ্ধা নুরু ইসলাম বন্দ, দৌলতপুর থানা আ’লীগের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম বন্দ উপস্থিত ছিলেন।
এর আগে প্রতিমন্ত্রী ৫ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে ৫ তলা বিশিষ্ট নবনির্মিত বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছাত্রী হলের উদ্বোধন করেন। শিক্ষা প্রকৌশল অধিদপ্তর এই প্রকল্প বাস্তবায়ন করেছে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *