May 4, 2024
আঞ্চলিকলেটেস্ট

সম্মিলিত প্রচেষ্টায় খুলনাকে স্বাস্থ্যসম্মত সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে চাই

অবহিতকরণ সভায় সিটি মেয়র

 

খবর বিজ্ঞপ্তি

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, সম্মিলিত প্রচেষ্টায় খুলনাকে স্বাস্থ্যসম্মত সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে চাই। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এ লক্ষ্যে বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নে ৩শ ৯৫ কোটি টাকা বরাদ্দ প্রদান করেছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনায় একাধিক প্রকল্পের কাজ এগিয়ে যাওয়ায় খুলনাঞ্চলে উন্নয়নের অগ্রযাত্রা শুরু হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনার আধুনিকায়নে শহরতলীর শলুয়া ও মাথাভাঙ্গায় প্রকল্প হাতে নেয়া হয়েছে যেখানে এ প্রকল্পের আওতায় বর্জ্য থেকে সার ও বিদ্যুৎ উৎপাদন করা হবে।

সিটি মেয়র গতকাল মঙ্গলবার বেলা ১১টায় নগর ভবনের জিআইজেড মিলনায়তনে “খুলনা সিটি কর্পোরেশনে বসবাসরত জনগোষ্ঠীর নাগরিক চাহিদা পূরণে পরিবেশগত সক্ষমতা তৈরী” শীর্ষক প্রকল্পের অবহিতকরণ সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। ইউএসএআইডি’র প্রোমোটিং এ্যাডভোকেসি এন্ড রাইটস (পার) কর্মসূচির আওতায় কাউন্টারপার্ট ইন্টারন্যাশনাল ইউএসএইড ও ইউকেএইড-এর আর্থিক ও কারিগরি সহযোগিতায় স্বেচ্ছাসেবি সংস্থা ‘সুশীলন কনসোর্টিয়াম’ নগরীর ৫ ও ৯ নং ওয়ার্ডে প্রকল্পটি বাস্তবায়ন করবে। গৃহীত প্রকল্প যথাযথভাবে বাস্তবায়নের জন্য কেসিসি’র সংশ্লিষ্ট স্থায়ী কমিটির সদস্যবৃন্দের মতামত গ্রহণের লক্ষ্যে ‘সুশীলন’ এ সভার আয়োজন করে।

খুলনা সিটি কর্পোরেশন, খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ ও পরিবেশ অধিদপ্তরের মাধ্যমে প্রকল্প এলাকার বস্তিবাসী জনগোষ্ঠীর সুপেয় পানি, পয়:নিস্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা পরিসেবা বাস্তবায়নে মনিটরিং ফ্রেমওয়ার্ক তৈরী; সম্পদের পর্যাপ্ত বরাদ্দে নাগরিকের জ্ঞান ও অংশগ্রহণ বৃদ্ধি ও প্রয়োজনীয় পরিসেবা বিষয়ক বিদ্যমান আইন/ নীতি/পরিকল্পনা ইত্যাদি বিষয়ে সচেতনতা তৈরী এবং জাতীয় পরিবেশ নীতিমালা-২০১৮ কার্যকর করতে  বস্তিবাসী জনগোষ্ঠীর জন্য বরাদ্দ বৃদ্ধির লক্ষ্যে কাজ করাই প্রকল্পের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

স্বল্প আয়ের পরিবারের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নে সরকারের গৃহীত বিভিন্ন প্রকল্প বিষয়ে তুলে ধরে সিটি মেয়র আরো বলেন, সরকারের পাশাপাশি স্বেচ্ছাসেবী সংস্থাসমূহ এগিয়ে আসলে টেকসই উন্নয়ন আরো ত্বরান্বিত হবে। তিনি সকলকে সেবার মনোভাব নিয়ে কাজ করার আহবান জানান।

কেসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা (যুগ্ম সচিব) লস্কার তাজুল ইসলাম-এর সভাপতিত্বে কেসিসি’র নগর পরিকল্পনা ও উন্নয়ন স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর ফকির মোঃ সাইফুল ইসলাম, পানি ও বিদ্যুৎ স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর শেখ শামসুদ্দিন আহমেদ প্রিন্স, সদস্য সংরক্ষিত আসনের কাউন্সিলর রহিমা আক্তার হেনা, বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সদস্য সংরক্ষিত আসনের কাউন্সিলর সাহিদা বেগম,  কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী, মোঃ মাহফুজুর রহমান লিটন, কেসিসি’র সচিব মোঃ আজমুল হক, কঞ্জারভেন্সি অফিসার মোঃ আনিসুর রহমান সুশীলন-এর এ্যাডভাইজার শেখ আমিনুল ইসলাম, কনসোর্টিয়াম ফোকাল শাহিনা পারভীন, নাগরিক নেতা শাহিন জামান পল প্রমুখ সভায় বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন। প্রকল্পের কার্যক্রম তুলে ধরেন প্রজেক্ট কো-অর্ডিনেটর মোঃ শাহিন ইসলাম।

এর আগে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর ১৬ ও ৩০ নং ওয়ার্ডে পৃথক পৃথকভাবে ওয়ার্ড এলাকার দরিদ্র শীতার্ত পরিবারের মাঝে কম্বল বিতরণ করেন। প্রধানমন্ত্রীর মানবিক সহায়তা কর্মসূচির আওতায় কেসিসি’র পক্ষ থেকে এ কম্বল বিতরণ করা হয়। খুলনা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা, কেসিসি’র কাউন্সিলর মো: আনিছুর রহমান বিশ্বাষ, এস এম মোজাফ্ফর রশিদী রেজা, সংরক্ষিত আসনের কাউন্সিলর রেকসনা কালাম লিলি, ১৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি শেখ আবিদ উল্লাহ, সধারণ সম্পাদক  হাসান ইফতেখার চালু, ৩০ নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি এ্যাড. মো: ফারুক হোসেন শেখ, সাধারণ সম্পাদক মোঃ শিহাব উদ্দিনসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ এ সময় উপস্থিত ছিলেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *