May 14, 2024
জাতীয়

সমালোচনার মুখে ধর্ষণের শিকার তিন স্কুলছাত্রীর টিসি প্রত্যাহার

দক্ষিণাঞ্চল ডেস্ক

টাঙ্গাইলের ঘাটাইলে বেড়াতে গিয়ে ধর্ষণের শিকার সেই তিন স্কুলছাত্রীর টিসি (বদলি সনদ) প্রত্যাহার করেছে স্কুল কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার (১৩ ফেব্রæয়ারি) তাদের টিসি দেয়া হয়েছিল। এ নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে স্কুল কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্ত পরিবর্তন করে গতকাল বুধবার টিসি প্রত্যাহার করে।

ঘাটাইল উপজেলা নির্বাহী অফিসার অঞ্জন কুমার সরকার জানান, বিষয়টি জানার পর তিনি প্রধান শিক্ষকের সঙ্গে কথা বলে তাদের টিসি প্রত্যাহারের ব্যবস্থা করেছেন। তারা ওই স্কুলেই পড়বে।

ঘাটাইল উপজেলা সদরের একটি বিদ্যালয়ের ওই তিন ছাত্রী গত ২৬ জানুয়ারি উপজেলার ঝড়কা বন এলাকায় বেড়াতে গিয়ে ধর্ষণের শিকার হয় বলে অভিযোগ ওঠে। এ ঘটনায় এক ছাত্রীর বাবা বাদী হয়ে থানায় মামলা করেন। পুলিশ এ ঘটনায় জড়িত চারজনকে গ্রেফতার করেছে। চারজনই আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন। তারা এখন কারাগারে রয়েছেন।

ওই তিন ছাত্রীকে স্কুল কর্তৃপক্ষ গত ১৩ ফেব্রæয়ারি টিসি দেয়। এ প্রসঙ্গে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, স্কুল পরিচালনা কমিটির সিদ্ধান্তে ছাত্রীদের টিসি দেয়া হয়। এই তিন ছাত্রীর মধ্যে দুজন স্বেচ্ছায় চলে যেতে চেয়েছিল বলে তাদের টিসি দেয়া হয়।

স্কুল পরিচালনা কমিটির সভাপতি ও ঘাটাইল উপজেলা পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম জানান, স্কুলের অনেক শিক্ষার্থীর অভিভাবক এই তিন ছাত্রীকে টিসি দেয়ার দাবি জানিয়েছিলেন। ওই ছাত্রীরা স্কুলে পড়লে অভিভাবকেরা তাদের মেয়েদের এই স্কুলে রাখবেন না বলে জানিয়েছিলেন। তাই স্কুল পরিচালনা কমিটি সভা করে দুই সপ্তাহ আগে ওই তিন ছাত্রীকে টিসি দেয়ার সিদ্ধান্ত নেয়।

এদিকে এই তিন ছাত্রীকে টিসি দেয়ার খবরে ব্যাপক সমালোচনার মুখে পড়ে স্কুল কর্তৃপক্ষ। এটাকে মানবাধিকার লঙ্ঘন বলে অভিহিত করেন নারী অধিকারকর্মী ও মানবাধিকারকর্মীরা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *