May 20, 2024
আন্তর্জাতিকলেটেস্ট

সব হিংসা-বিভেদ ভুলে ঐক্য গড়ার আহ্বান বাইডেনের

সব হিংসা-বিভেদ ভুলে ঐক্য ও সহনশীল সমাজ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নতুন নির্বাচিত প্রেসিডেন্ট জোসেফ রবিনেট বাইডেন।

বাংলাদেশ সময় রোববার (৮ নভেম্বর) সকাল ৮টায় যুক্তরাষ্ট্রের ডেলাওয়ার অঙ্গরাজ্যের নিজ শহর উইলমিংটনে জাতির উদ্দেশে বিজয়ী ভাষণকালে তিনি  এ আহ্বান জানান।

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে উদ্দীপ্ত এ ভাষণে তিনি বলেন, যারা তাকে ভোট দিয়েছেন, আর যারা তাকে ভোট দেননি আমি সবার জন্য কাজ করবো। এছাড়া তিনি ডেমোক্র্যাট ও রিপাবলিকান সবাইকে শত্রুতা ভুলে সহযোগিতার সম্পর্ক গড়ে তোলা আহ্বান জানান।

জোসেফ রবিনেট বাইডেন বলেন, আমরা কী হতে চাই সেটি নিয়ে জোরালো সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে। আমরা যদি একে-অপরকে সহযোগিতা না করার সিদ্ধান্ত নিতে পারি, তাহলে সহযোগিতা করার সিদ্ধান্তও নিতে পারি।

তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশে করে জো বাইডেন বলেন, আমিও কয়েকবার নির্বাচনের হেরেছিলাম। আমি আপনার হতাশা অনুভব করতে পারছি।

বাইডেন প্রতিশ্রুতি দিয়ে বলেন, আমি বিভেদ নয়, ঐক্য চাই। কোনো রাজ্য নীল, কোনো রাজ্য লাল, তা আমি দেখি না। আমি দেখি যুক্তরাষ্ট্রকে।

বাইডেন বলেন, আমি যুক্তরাষ্ট্রের মূল শক্তির পুনর্গঠন করতে চাই। মধ্যবিত্ত শ্রেণির মানুষকে টেনে তুলতে চাই। যুক্তরাষ্ট্রকে এমনভাবে গড়ে তুলতে চাই, যাকে সারাবিশ্ব সম্মান করবে।

ওই নয়া প্রসিডেন্ট তার ভোটার, প্রচার-ক্যাম্পের কর্মী, নির্বাচনে বিভিন্ন কাজে যারা অংশ নিয়েছিলেন, নিজের পরিবার, বন্ধু ও সহকর্মীদের ধন্যবাদ জানান ও তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এর আগে জো বাইডেন ২৯০ ইলেকটোরাল ভোট পেয়ে এরই মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।  যুক্তরাষ্ট্রের ইতিহাসে যেকোনো প্রেসিডেন্ট নির্বাচনে সবচেয়ে বেশি ভোট পড়েছে এবারের নির্বাচনে। এর সংখ্যা ছিলো ৭ কোটি ৪০ লাখ। তিনিই যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম বর্ষীয়ান প্রেসিডেন্ট, যিনি ৭৮ বছর বয়সে নির্বাচিত হয়েছেন।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *