May 3, 2024
লেটেস্টসম্পাদকীয়

সবাই যার যার জায়াগায় নৈতিক ও দায়িত্বশীল হোক, আইনের প্রয়োগ হোক

আমাদের দেশে আইন আছে, কিন্তু তার প্রয়োগ নেই। যাদের প্রয়োগ করার কথা, দেখভাল করার কথা, তারা সে কাজ যথাযথভাবে করেন না। নিজেদের উপর যে দায়িত্বটুকু অর্পিত আছে, সেটুকু দায়িত্বটুকু তারা পালন করেন না। যারা দায়িত্বপালন করেন না, তাদের জবাবাদিহিতা চাওয়ারও কেউ নেই। বা থাকলেও তিনি সেটি করছেন না। ফলে দেখা যায়, একটা ‘আইনভঙ্গের সংস্কৃতি’ গড়ে উঠেছে। ইমারত নির্মাণ বিধি আছে, আইনে পরিস্কার বলা আছে কীভাবে একটি ভবন নির্মিত হবে। কিন্তু সেটি কাগজে কলমে, কার্যক্ষেত্রে তার যথাযথ প্রয়োগ নামকাওয়াস্তে। বেশীর ভাগ ক্ষেত্রে দেখা যায়, একজন মানুষ ভবন নির্মাণ করবেন, তিনি প্ল্যান পাশ করিয়েছেন, কিন্তু যেভাবে বাড়ি করার কথা, যতটুকু জায়গা ছেড়ে বাড়ি করার কথা, সেটা তিনি করছেন না। কেউ যদি সংক্ষুব্ধ হয়ে কর্তৃপক্ষ বরাবর অভিযোগ দেন, তবে সেটি কথার কথা হয়ে রয়ে যায়। প্রতিপালিত হয় না। বিরল ক্ষেত্রে দেখা যায়, দয়া করে দায়সারাভাবে আইনভঙ্গকারিকে তারা কিছু একটু বলছেন। অর্থাৎ, যদিও বা একবার দুই বার আইনভঙ্গকারীকে সতর্ক করা হয়, সেটি কড়াকড়িরুপে পালিত হয় না। ফলে মানুষ আইন ভঙ্গ করতে প্রলুব্ধ হন, বিল্ডিং কোড মানেন না। এভাবে আইন রয়ে যায় খাতাকলমে, আর বাস্তবে তৈরি হয় অচলাবস্থা। আর তাতে পাবলিকের বাড়ে দূরবস্থা। ভোগান্তি। রাস্তা সরু হয়ে যায়, মানুষের চলাচলে বিঘ্ন ঘটে। জানজট তৈরির মূলে এটাও একটা কারণ।

ট্রাফিক আইনেরও যথাযথ প্রয়োগ নেই। যেখানে গাড়ি দাঁড় করানোর কথা নয়, সেখানে গাড়ি দাঁড়িয়ে যাচ্ছে। যেখান থেকে রাস্তা পার হওয়ার কথা নয়, সেখান থেকে মানুষ রাস্তা পার হয়ে চলেছেন। অদূরে ফুটওভার ব্রিজ তার ধার কেউ ধারছেন না। যে ফুটপাত পথচারির জন্য, সেটি গায়ের জোর আছে যার তিনি দখল করে নিচ্ছেন। অবৈধভাবে সেই দখলকৃত জায়গা ভাড়া দিচ্ছেন। ফলে রাস্তা সরু হয়ে যাচ্ছে। এ যেন এক খেয়াল খুশির রাজত্ব! এই পরিস্থিতির পরিবর্তন হওয়া আবশ্যক।

আমরা মনে করি, আইনের যথাযথ প্রয়োগ আমাদের দৈনন্দিন জীবনের বহু সমস্যার তাৎক্ষণিক সমাধান এনে দিতে পারে। অতিত অভিজ্ঞতায় দেখা গেছে, একটি অরাজনৈতিক সরকার যখন দেশ চালাতে দায়িত্ব পান, তখন একরকম পরিস্থিতি তৈরি হয়। সেই একই দেশ যখন একটি রাজনৈতিক সরকার চালাতে শুরু করেন, তখন পরিস্থিতি আমূল পাল্টে যায়। কেন? গবেষণা ছাড়াই বলে দেওয়া যায় এর কারণ। দলদাসদের দুষ্টচক্র। ফলে খাতায় থাকে আইন, কাজে নয়। আসলে জবাবদিহিতা ও আইনের কার্যকর প্রয়োগ জরুরী। এক্ষেত্রে আইন প্রয়োগকারী সংস্থার কর্তাব্যক্তিদের শক্ত হওয়া যেমন জরুরী, তেমনি সাধারণ মানুষের সচেতনতাও প্রয়োজন। আমরা চাই সবাই যার যার জায়াগায় নৈতিক ও দায়িত্বশীল হবেন।

শেয়ার করুন: