May 3, 2024
লেটেস্টসম্পাদকীয়

মাথা আমাদের, ঘামাচ্ছেন অন্যরা, কারণ মালিক তার ভিন্ন কেউ

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ভৌগোলিক অবস্থানগত ও উন্নয়নের কারণে বাংলাদেশ বিদেশিদের কাছে অধিক গুরুত্ব পাচ্ছে। তাদের নজরে রয়েছে বাংলাদেশ। আমরা বৈশ্বিক খেলার মধ্যে পড়ে গেছি। শুক্রবার (১১ আগস্ট) দুপুরে সিলেট সদর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলায় এলজিইডি বাস্তবায়িত বিভিন্ন প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রশ্ন হলো, কিভাবে পড়ে গেলাম এই খেলার মধ্যে? বিদেশীরা একটা দেশের রাজনীতি নিয়ে খেলার সুযোগটা কীভাবে পান? পায়ে পায়ে ফুটবল হয়ে যায় কীভাবে কারো প্রিয় স্বদেশ? কাদের কারণে? কারা এর জন্য দায়ী?

দায়ী, এক কথায়, দেশের রাজনীতিবিদেরা; কারণ রাজদন্ডটি তাঁদের হাতে থাকে। রাজনীতিবিদেরা তাঁদের নিজেদের দলীয় রেষারেষিকে আহাম্মকের মত বিদেশীদের কাছে নিয়ে যান। সত্যি কথা বলতে কি, ক্ষমতার জন্য রাজনীতিবিদেরা এতটা নিচে নেমে যান, এক সময় দেখা যায় ক্ষমতার চেয়ারে তাঁদের নিজেদেরই কোনো স্পেস নেই। তাঁদের নিজেদের স্পেস না থাকা মানে জনগনের স্পেস না থাকা।

এটা কোনো বিষ্ময়ের বিষয় নয় যে, বাংলাদেশের মানুষকে টেনেও এ্রখন ভোট কেন্দ্রে নেয়া যাচ্ছে না। সাম্প্রতিক সময়ে যে সব নির্বাচন হয়েছে তাঁর কোনো কোনোটাতে মাইকে ডেকেও ভোটারদের ভোটকেন্দ্রে নেয়া যায়নি। এই যে মানুষ এভাবে ভোটবিমুখ হয়ে গেল, মানুষ যে এভাবে একটি অস্বাভাবিক অবস্থার সাথে অভ্যস্ত হয়ে গেল, সেটা ভাল হলো না মন্দ হলো, কে করবে এখন তার চুলচেরা বিচার? কাদের স্বার্থে এই অবস্থা?

একটি দেশের মানুষ যদি বিরাজনীতিকরণে অভ্যস্ত হয়ে যায়, অ্যাবনর্মালকে নর্মাল হিসেবে মেনে নেয়, কোনো প্রতিবাদ প্রতিরোধ না করে, তাহলে দেশটাতে জোর যার মুল্লুক তার তন্ত্র কায়েম হয়ে যায়। রাজনীতিবিদেরা তখন সাধারণের কাছে মূল্যহীন হয়ে যান। প্রতিপক্ষকে নির্মূল করতে করতে একদিন রাজনীতিবিদেরা দেখেন তাদের নিজেদেরই আর কোনো স্পেস নেই। নিজস্ব আকাশের মালিক হয়ে গেছেন অন্য কেউ। পররাষ্ট্র মন্ত্রির কথায় আক্ষেপ থাকলেও, অনুশোচনা নেই। কারণ পরমুহুর্তেই তিনি তার দল ও দলীয় প্রধানের নাম নিয়ে বলেছেন কেন তার নেত্রীর সরকার বার বার দরকার। রাজনীতিবিদেরা সম্ভবত: ক্ষমতার মোহে মোহাচ্ছন্ন হয়ে যাচ্ছেন যা তাঁদের জন্য মঙ্গল তো হবেই না, বরং, জাতীর ভাগ্যেও নেমে আসতে পারে অমানিশার ঘোর অন্ধকার।

ভাবুনতো, আজ যেভাবে অন্যরা আমাদের নিয়ে মাথা ঘামাচ্ছেন, এর পরবর্তী ধাপটা কেমন হতে পারে?

শেয়ার করুন: