May 3, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

শীঘ্রই শুরু হচ্ছে খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন কাজ

জমির সীমানা চিহ্নিত করে দখল বুঝিয়ে দেওয়া হয়েছে কেডিএকে

জয়নাল ফরাজী
দীর্ঘদিন ধরে বন্ধ থাকা ‘খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পটির বাস্তবায়ন কাজ শীঘ্রই শুরু হতে যাচ্ছে। এ লক্ষ্যে খুলনা শিপইয়ার্ডের ১.১৭৫০ একর জমির সীমানা চিহ্নিত করে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের অনুকূলে দখল বুঝিয়ে দেওয়া হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেন ব্রিফিংয়ের মাধ্যমে সাংবাদিকদের তথ্য জানিয়েছেন।
সূত্র জানায়, ‘খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের জন্য ২০১৩ সালের ৭ মে অনুুষ্ঠিত একনেক সভায় ২.৮৯৫ হেক্টর বা ৭.১৫ একর জমি অধিগ্রহণের নিমিত্ত অর্থ অনুমোদিত হয়। তদপ্রেক্ষিতে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় ২০১৪ সালের ৩০ অক্টোবর ৭.১৫ একর জমি অধিগ্রহণের জন্য প্রশাসনিক অনুমোদন জ্ঞাপন করেন। কিন্তু গত ৭ বছরেও এ সড়কের দৃশ্যমান কোন অগ্রগতি না হওয়ায় গত ২১ জুলাই অনুষ্ঠিত একনেক সভায় ক্ষোভ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
ওই দিন প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী জানান, দুই বছরের প্রকল্প বাস্তবায়নে সময় যাচ্ছে সাড়ে সাত বছর। যার ফলে সড়ক প্রশস্তকরণে ১০৪ দশমিক ৭৭ শতাংশ ব্যয় বেড়েছে। সেইসঙ্গে মেয়াদ বেড়েছে ২০২২ সালের ডিসেম্বর পর্যন্ত। ফলে ৯৮ কোটি টাকার প্রকল্পে ব্যয় বেড়ে দাঁড়িয়েছে ২৫৯ কোটি ২১ লাখ টাকা।
তিনি আরও জানান, খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়িত হলে বিদ্যমান সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন, রূপসা ব্রিজ অ্যাপ্রোচ সড়ক থেকে খুলনা শহরে প্রবেশের জন্য স্বল্পতম দূরত্বের সড়ক নির্মাণ, যোগাযোগ ব্যবস্থাপনার উন্নয়ন ও যানজট হ্রাস পাবে।
জেলা প্রশাসন সূত্র জানায়, ইতোপূর্বে ‘খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের বাস্তবায়ন কাজ দীর্ঘদিন ধরে শুরু না হওয়ার প্রেক্ষিতে প্রকল্প বাস্তবায়ন ত্বরান্বিত করার লক্ষ্যে জেলা প্রশাসকের আহ্বানে গত ১৮ আগস্ট খুলনা সার্কিট হাউজে জেলা প্রশাসন, খুলনা; খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) এবং খুলনা শিপইয়ার্ড কর্তৃপক্ষের মধ্যে একটি ত্রি-পক্ষীয় সভা অনুষ্ঠিত হয়। উসভায় খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, খুলনার বিভাগীয় কমিশনার ড. মুঃ আনোয়ার হোসেন হাওলাদার এবং উপর্যুক্ত তিন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
সভার সিদ্ধান্ত অনুযায়ী খুলনার উন্নয়নের লক্ষ্যে এবং সাধারণ জনগণের স্বার্থে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ (কেডিএ) এর নিকট খুলনা শিপইয়ার্ড কর্তৃক বর্ণিত ১.১৭৫০ একর জমি হস্তান্তর করবে মর্মে ২০ আগস্ট জেলা প্রশাসন, খুলনা এবং খুলনা শিপইয়ার্ড লিমিটেড কর্তৃপক্ষের মধ্যে একটি একরারনামা স্বাক্ষরিত হয়।
একরারনামার শর্ত মোতাবেক জেলা প্রশাসকের নির্দেশে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোঃ ইকবাল হোসেন ও অতিরিক্ত জেলা প্রশাসক (এল. এ.), খুলনা মোছাঃ শাহানাজ পারভীন এর সরেজমিন তত্ত্বাবধানে খুলনা শিপইয়ার্ড লিমিটেড কর্তৃপক্ষ ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের উপস্থিতিতে গতকাল সোমবার বেলা ১১টায় শিপইয়ার্ড লিমিটেড এর ১.১৭৫০ একর জমির সীমানা চিহ্নিত করে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের অনুকুলে দখল বুঝিয়ে দেওয়া হয়। এর ফলে দীর্ঘদিন ধরে বন্ধ থাকা খুলনা শিপইয়ার্ড সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন প্রকল্পটির বাস্তবায়ন কাজ শুরু হতে যাচ্ছে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *