April 25, 2024
আঞ্চলিক

শিক্ষার বিস্তার ও মানোন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে : সিটি মেয়র

সরকারি জয়বাংলা কলেজের নামফলক উন্মোচন

 

খবর বিজ্ঞপ্তি

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক বলেছেন, সুশিক্ষিত একটি জাতি গঠন বর্তমান সরকারের মূল লক্ষ্য। এ লক্ষ্যকে সামনে রেখে শিক্ষা বিস্তার ও শিক্ষার মানোন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হচ্ছে। শিক্ষার্থীদের পাঠদানের জন্য মনোরম পরিবেশ নিশ্চিত করতে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আধুনিক স্থাপত্যশৈলীতে অবকাঠামোগত উন্নয়ন করা হচ্ছে বলে সিটি মেয়র উল্লেখ করেন।

সিটি মেয়র গতকাল বৃহস্পতিবার সকালে নগরীর সোনাডাঙ্গাস্থ খুলনা সরকারি কলেজের পরিবর্তিত নাম ‘সরকারি জয়বাংলা কলেজ, খুলনা’র নামফলক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। কলেজ কর্তৃপক্ষ এ অনুষ্ঠানের আয়োজন করে।

উল্লেখ্য, খুলনা সরকারি কলেজের নাম পরিবর্তন করে ‘সরকারি জয়বাংলা কলেজ, খুলনা’ নামকরণ করা হয়েছে। বিগত ১২ মে ২০১৬ তারিখ থেকে ‘খুলনা সরকারি কমার্শিয়াল ইনস্টিটিউট’টি ‘খুলনা সরকারি কলেজ’ নামে নামকরণ করে সাধারণ কলেজ হিসেবে পরিচালিত হয়ে আসছে। খুলনা শহরে পূর্ব থেকে ‘খুলনা কলেজ, খুলনা’ নামে বহুল পরিচিত একটি বেসরকারি কলেজ থাকায় অধিকাংশ অভিভাবক ও শিক্ষার্থীরা দু’টি শিক্ষা প্রতিষ্ঠানকে একই মনে করায় নানাবিধ জটিলতা ও বিড়ম্বনার সৃষ্টি হচ্ছিল। এ বিড়ম্বনা থেকে মুক্ত হতে কলেজটির নাম পরিবর্তন করে ‘সরকারি জয়বাংলা কলেজ, খুলনা’ নামকরণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ে আবেদন করা হলে মন্ত্রণালয় কলেজটির নাম পরিবর্তনের বিষয়টি অনুমোদন করে।

সিটি মেয়র মুক্তিযুদ্ধের চেতনার সাথে মিল রেখে সরকারি জয়বাংলা কলেজ, খুলনা নামকরণকে যথার্ত হিসেবে উল্লেখ করে বলেন, বাস্তবতার নিরিখে কলেজটির নাম পরিবর্তন করা খুবই জরুরী ছিল। তিনি নামের সাথে মিল রেখে শিক্ষার্থীদেরও মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রাণিত করে সুনাগরিক হিসেবে গড়ে তোলার জন্য শিক্ষকদের আরো আন্তরিকতার সাথে দায়িত্ব পালনের আহবান জানান।

কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন স্থানীয় আওয়ামীলীগ নেতা কাজী এনায়েত হোসেন ও বিশিষ্ট সমাজসেবক ইঞ্জিনিয়ার রুহুল আমিন। কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *