April 26, 2024
জাতীয়

মুজিববর্ষে ২২-২৩ মার্চ বসবে সংসদের বিশেষ অধিবেশন

দক্ষিণাঞ্চল ডেস্ক

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীতে মুজিববর্ষ উদযাপনের অংশ হিসেবে আগামী ২২-২৩ মার্চ সংসদের বিশেষ অধিবেশন বসবে। গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২২ মার্চ অধিবেশনের শুরুর আগে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু জাদুঘরে সকল সংসদ সদস্য জাতির পিতার প্রতি শ্রদ্ধা নিবেদন করে বিশেষ অধিবেশনে যোগ দেবেন।

আগামী ১৭ মার্চ জাতীয় প্যারেড গ্রাউন্ডে হবে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর আনুষ্ঠানিক উদ্বোধন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশাপাশি সেদিনের অনুষ্ঠানে যোগ দেবেন বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকার প্রধানরা।

বছরের প্রথম আর একাদশ জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন শুরু হয়েছে বৃহস্পতিবারই; যা চলবে আগামী ১৮ ফেব্রæয়ারি পর্যন্ত। তবে বিশ্ব ইজতেমার মোনাজাতের জন্য আগামী ১২ জানুয়ারি অধিবেশন মুলতবি থাকবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়।

বৈঠকে জানানো হয় ষষ্ঠ অধিবেশনে ৪টি সরকারি বিলের নোটিস পাওয়া গেছে। আগে অনিষ্পন্ন ৩টি সরকারি বিল রয়েছে। মোট ৭টি সরকারি বিলের মধ্যে ১টি সরকারি বিল পাসের অপেক্ষায়, ২টি কমিটিতে পরীক্ষাধীন এবং ৪টি উত্থাপনের অপেক্ষায় রয়েছে। প্রধানমন্ত্রীর জন্য ৮৯টি প্রশ্ন ও মন্ত্রীদের জন্য ২ হাজার ২৭৩টি প্রশ্ন পাওয়া গেছে।

স্পিকার শিরীন শারমিনের সভাপতিত্বে বৃহস্পতিবার বৈঠকে অংশ নেন কমিটির সদস্য সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, ওবায়দুল কাদের, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, গোলাম মোহাম্মদ কাদের, আনিসুল ইসলাম মাহমুদ ও প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *