May 5, 2024
বিনোদন জগৎ

মুক্তিযুদ্ধের ওপর বছরের আলোচিত সিনেমা 

নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের ইতিহাস তুলে ধরার অন্যতম মাধ্যম চলচ্চিত্র। বিভিন্ন সময় এ পটভূমিতে চলচ্চিত্র নির্মাণ করা হলেও সংখ্যায় তা খুব বেশি না। ৫২ বছরের বাংলাদেশে চলচ্চিত্র নির্মাতারা কম সিনেমা নির্মাণ করেননি।

সেখান থেকে মুক্তিযুদ্ধের সিনেমার সংখ্যা গণনা করতে গেলেই কুঁচকে ওঠে কপাল। কেননা এখনও তা দুই সংখ্যায়ই আটকে আছে। সব মিলিয়ে এ যাবত মুক্তিযুদ্ধ ভিত্তিক সিনেমা নির্মাণ হয়েছে ৬০-৭০টি। তবে এ বছর সংখ্যাটি বেশ আশা জাগানিয়া। চলতি বছর মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে ১০টি। এরমধ্যে আলোচনায় এসেছে কয়েকটি।

মুক্তিযুদ্ধ ভিত্তিক সিনেমা হিসেবে দর্শক সমালোচকদের প্রশংসা পেয়েছে ‘১৯৭১ সেই সব দিন’। এটি নির্মাণ করেছেন হৃদি হক। প্রয়াত ড. ইনামুল হকের গল্প ভাবনায় মুক্তিযুদ্ধকালীন ঘটনা প্রবাহ নিয়ে নির্মিত হয়েছে সিনেমাটি। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ফেরদৌস আহমেদ, সজল নূর, লিটু আনাম, সানজিদা প্রীতি, হৃদি হক, মামুনুর রশীদ, আবুল হায়াত, জয়ন্ত চট্টোপাধ্যায়, মুনমুন আহমেদ, শিল্পী সরকার অপু, তারিন জাহান, সাজু খাদেম, নাজিয়া হক অর্ষা, আনিসুর রহমান মিলন, জুয়েল জহুর, মৌসুমী হামিদ, গীতশ্রী চৌধুরী প্রমুখ।

চলতি বছর মুক্তিযুদ্ধ নিয়ে আরেকটি আলচিত সিনেমা ‘মা’। একটি সত্য ঘটনার ওপর ছবিটি নির্মাণ করেছেন অরণ্য আনোয়ার। এতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন পরীমণি। অসহায় মায়ের গল্প উঠে এসেছে এই ছবিতে।
এ বছর মুক্তিযুদ্ধ নিয়ে নির্মিত আলোচিত সিনেমাগুলোর একটি ‘রেডিও’। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ শুনতে রেডিও নির্ভর হয়ে পড়ার গল্পে এ ছবিটি নির্মাণ করেছেন অনন্য মামুন। এতে অভিনয় করেছেন রিয়াজ ও জাকিয়া বারী মমসহ আরও অনেকে।

এ বছর মুক্তি পেয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী ভিত্তিক সিনেমা ‘মুজিব’। এর বড় অংশজুড়ে আছে মুক্তিযুদ্ধ। পর্দায় মুজিব হয়েছেন আরিফিন শুভ। আরিফিন শুভ ছাড়াও চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, রিয়াজ আহমেদ, জায়েদ খান, দিলারা জামান, চঞ্চল চৌধুরী, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদসহ দেশের শতাধিক শিল্পী।

এই ছবিগুলো ছাড়াও এ বছর নির্মিত মুক্তিযুদ্ধ ভিত্তিক ছবিগুলো হচ্ছে ওরা ৭ জন, জেকে ১৯৭১, একটি না-বলা গল্প, মাইক, ফিরে দেখা,মৃত্যুঞ্জয়ী এবং ‘ফ্ল্যাশব্যাক ৭১’।

শেয়ার করুন: