May 2, 2024
আঞ্চলিকলেটেস্ট

মিলের চাকা সচল রাখতে আন্দোলনের ডাক দিচ্ছে খুলনার পাটকল শ্রমিকরা

দ. প্রতিবেদক
বিজেএমসির দেওয়া একটি চিঠি খুলনাসহ দেশের ২৫টি রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের ঘুম কেড়ে নিয়েছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মিল বন্ধের ঘোষণা এখন আবার রাজপথ উত্তপ্ত হয়ে উঠেছে। শ্রমিকরা কাজ করে জীবন জীবিকা চালবে, যার কারনে কোন ভাবে তারা মিলের চাকা বন্ধ হতে দেবেনা। পাটকল শ্রমিক, পাটচাষী ও পাট সংশ্লিষ্টদের বাঁচাতে পাটকল রক্ষা সংগ্রাম পরিষদের নেতারা গতকাল রবিবার আন্দোলন কর্মসূচি ঘোষণা করেছেন।
রাষ্ট্রায়ত্ত পাটকল রক্ষা সিবিএ ননসিবিএ সংগ্রাম পরিষদের আহ্বায়ক সরদার আব্দুল হামিদ রবিবার দুপুরে খুলনা জুট ওয়ার্কাস ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনের মাধ্যমের ১ জুলাই পর্যন্ত আন্দোলন কর্মসূচির বর্ননা দেন সাংবাদিকদের।
এসময় তিনি লিখিত বক্তব্যে বলেন, বিশ্ব ব্যাংকের প্রেসক্রিপশন অনুসারে ব্যাক্তি মালিকানা পাটকল মালিকদের ষড়যন্ত্রে আমলাদের চক্রান্তে গত ২৫ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে এক বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে দেশের ২৫টি পাটকল বন্ধের সিদ্ধান্ত নেয়। সরকারের এ ভ্রান্ত সিদ্ধান্তের প্রতিবাদ জানান হয়। পাটকল গুলি আধুনিকায়ন ও নতুন মেশিন স্থাপন করে লাভজন প্রতিষ্ঠানে পরিণত করার পরিবর্তে মিল বন্ধের হঠকারী সিদ্ধান্ত শ্রমিক কর্মচারী মেনেনিবেনা বলে জানান।
পাটকলের সাথে প্রায় ৩ কোটি মানুষের রুটি-রুজি জড়িত। পাটকল বন্ধ করলে তাদের পরিবার নিয়ে পথে বসতে হবে। পাটকল রক্ষার স্বার্থে তারা ওক্তদিতেও পিছপা হবেনা বলেও জানান। আমাদের দেশে পাটপন্যের চাহিদা ব্যাপক থাকা সত্বেও উৎপাদন বৃদ্ধির পরিবর্তে উৎপাদন নিম্নমূখী করে রেখে মিলগুলোকে লোকসানী প্রতিষ্ঠানে চিহ্নিত করে সরকারের মাথায় বোঝা হিসোবে আখ্যায়িত করাহয়। তারা এখনও বিশ্বাস করেন যে, বঙ্গবকন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ঐতিহ্য পাট শিল্পকে বন্ধ না করে নতুন আধুনিক মেশিন স্থাপন করে উৎপাদন বৃদ্ধিকরে পাটকলকে একটি লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করবেন এবং হাজার হাজার শ্রমিক কর্মচারীদের বেকার হবার অভিশাপ থেকে মুক্ত করবেন। তারা পাটকল বন্ধের হঠকারী সিদ্ধারনন্ত মেনে নেবেনা বলেও জানান।
এসময় শ্রমিক নেতা শাহানা সারমিন, হুমায়ন কবির, দ্বিন ইসলাম, মাওলানা হেমায়েত উদ্দীন আজাদী, মুরাদ হোসেন, সোহরাব হোসেন, আবু দাউদ দ্বীন মোহাম্মদসহ, বিল্লাল হোসেন, আলাউদ্দিনসহ নয় পাটকলের সিবিএ ননসিবিএ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে আগামী ৩০ জুন বেলা ২টা থেকে ১জুলাই বুধবার বেলা ২টা পর্যন্ত স্ব-স্ব মিলগেটে অবস্থান কর্মসূচী পালন। এ কর্মসূচীর পরও মিল বন্ধের সিদ্ধান্ত না বদলালে ১ জুলাই বেলা ২টা থেকে শ্রমিক কর্মচারী পরিবার সহ স্ব-স্ব মিলগেটে আমরন অনশন পালন করার সিদ্ধান্ত নিয়েছেন পাটকল রক্ষা সংগ্রাম পরিষদ।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *