May 18, 2024
আঞ্চলিক

মনিটরিং সেল খুলনার প্রথম সভা: খুলনায় সমন্বিত প্রচেষ্টায় ডেঙ্গু প্রতিরোধের উদ্যোগ

খবর বিজ্ঞপ্তি

ডেঙ্গু প্রতিরোধ মনিটরিং সেল এর প্রথম সভা গতকাল শুক্রবার অনুষ্ঠিত হয়। খুলনা বিএমএ ভবনের কাজী আজহারুল হক মিলনায়তনে অনুষ্ঠিত সভায় উপস্থিত ছিলেন বিএমএ খুলনার সভাপতি ডা. শেখ বাহারুল আলম, সাধারণ সম্পাদক ডা. মোঃ মেহেদী নেওয়াজ, স্বাচিপ খুলনা জেলা শাখার সভাপতি ডা. এস এম সামছুল আহসান মাসুম, সহকারী সিভিল সার্জন ডা. আতিয়ার রহমান, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এটিএম মঞ্জুর মোর্শেদ, ডা. আব্দুল আলী, অধ্যাপক ডা. এস এম কামাল, ডা. এস এম কামরুজ্জামান, ডা. শৈলেন্দ্র নাথ বিশ্বাস। সভায় সকল শ্রেনী পেশার মানুষদের ডেঙ্গু প্রতিরোধে নিজ নিজ অবস্থান থেকে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহবান জানান হয় ।

সভায় বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এগুলো হলো-  জরুরী ভিত্তিতে খুলনা সিটি কর্পোরেশন এর মেয়র, সকল ওর্য়াড কাউন্সিলর, কেডিএ কর্তৃপক্ষ, পরিবহন মালিক সমিতি, বিআরটিএ, ওয়াসা, খুলনা চেম্বার অব কর্মাস এর প্রতিনীধিদের সাথে আলোচনার মাধ্যমে সমন্বিত ভাবে মশা নিধনের  উদ্যোগ গ্রহণ।

রাজধানী শহর ঢাকায় কার্যকর পদক্ষেপ গ্রহনের মাধ্যমে মশা নিধন করেডেঙ্গু প্রতিরোধ করা সম্বব না হলে খুলনা সহ সারা দেশে ডেঙ্গু প্রতিরোধ অসম্ভব হয়ে পড়বে। বিষয়টি কেন্দ্রীয় মনিটরিং সেল কে অবহিত করা হবে। সকল সরকারী বেসরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠানের ডেঙ্গু রোগীদের  ডায়গনসিস ও চিকিৎসা সেবা মনিটরিং করা এবং কোন প্রকার সংকট  থাকলে তা সমন্বিতভাবে সমাধান করা। প্রয়োজনে বিশেষজ্ঞ চিকিৎসকদের দিয়ে ট্রেনিং ও সেমিনার আয়োজন করা। ডেঙ্গুজ্বর পরীক্ষা করার প্রয়োজনীয় কীটস  প্রাপ্তিতে স্বাস্থ্য প্রতিষ্ঠান সমূহ কে  নিয়মিত সহযোগিতা করা।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *