April 25, 2024
আন্তর্জাতিক

ভারতে করোনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেবে না সরকার

করোনাভাইরাসে মৃতদের প্রতি পরিবারকে ৪ লাখ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া সম্ভব নয় বলে জানিয়েছে ভারত সরকার। একটি জনস্বার্থ মামলায় সুপ্রিম কোর্টে এ কথা জানিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। খবর আনন্দবাজার পত্রিকার।

কেন্দ্রের বক্তব্য, প্রত্যেক পরিবারকে সাহায্য করার সামর্থ্য সরকারের নেই। শুধুমাত্র করোণার ক্ষেত্রে আর্থিক সাহায্য দিয়ে অন্য রোগের ক্ষেত্রে না দেয়া হলে তা অন্যায় হবে বলেও ব্যাখ্যা দেয় সরকার।

করোনায় মৃতদের পরিবারকে ৪ লাখ টাকা করে আর্থিক সাহায্য দেওয়ার দাবি জানিয়ে সম্প্রতি ভারতের সুপ্রিম কোর্টে জনস্বার্থে একটি মামলা দায়ের হয়। বিচারপতি অশোক ভূষণ এবং বিচারপতি এমআর শাহের বেঞ্চে হওয়া শুনানিতে কেন্দ্রের বক্তব্য জানানোর জন্য সময় চেয়ে নেন সলিসিটর জেনারেল তুষার মেহতা।

শনিবার কেন্দ্র ১৮৩ পাতার হলফনামায় জানিয়েছে, দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৩ লাখ ৮৫ হাজারের বেশি মানুষ মারা গিয়েছেন। এই সংখ্যা আরও বাড়ার আশঙ্কা রয়েছে। কেন্দ্র যে মারাত্মক আর্থিক চাপের মধ্যে রয়েছে তাতে সবাইকে আর্থিক সাহায্য দেয়া সম্ভব নয়।

বিপর্যয় মোকাবিলা আইনে উল্লেখ রয়েছে যে, ক্ষতিপূরণ কেবল ভূমিকম্প বা বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগের ক্ষেত্রে প্রযোজ্য। মহামারির ব্যাপক আকারের কারণে এই আইন করোনাভাইরাসের ক্ষেত্রে প্রয়োগ করা ঠিক হবে না বলে দাবি করে সরকার।

হলফনামায় ভারত সরকার আরও বলেছে, স্বাস্থ্য খাতে ব্যয় বৃদ্ধি এবং রাজস্ব কম আদায়ের কারণে লাখ লাখ ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দেয়া সরকারের বাজেটের বাইরে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *