May 14, 2024
আঞ্চলিকলেটেস্টশিক্ষা

বিশ্ববিদ্যালয় অঙ্গনের প্রতিটি ক্ষেত্রে শেখার সুযোগ রয়েছে : খুবি উপাচার্য

খবর বিজ্ঞপ্তি
খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ৫ দিনব্যাপী একাডেমিক কাউন্সিলিং এন্ড মোটিভেশন শীর্ষক কর্মশালার দ্বিতীয় দিনের উদ্বোধনী অনুষ্ঠান মঙ্গলবার সকাল ৯টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে অনুষ্ঠিত হয়। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।
তিনি বলেন, বিশ্ববিদ্যালয় জীবনের প্রথম দিনের স্মৃতি সবার জীবনে চিরদিন রয়ে যায়। কেননা জীবনের স্বর্ণালী অংশ কাটে বিশ্ববিদ্যালয়ে। একজন ব্যক্তিত্ব তৈরির মূল সূতিকাগার হচ্ছে বিশ্ববিদ্যালয়। এর প্রতিটি ক্ষেত্রে শেখার সুযোগ রয়েছে। বিশ্ববিদ্যালয় থেকে শুধু লেখাপড়া নয়; জ্ঞান সৃজন হয়।
তিনি আরও বলেন, শিক্ষার মূল্য উদ্দেশ্য নিজেকে যোগ্য করে গড়ে তোলা। নিজের পরিবার, দেশ ও জাতির জন্য নিজেকে উৎসর্গ করা। আজকের এই শিক্ষার্থীরাই ভবিষ্যতের বাংলাদেশকে নেতৃত্ব দেবে। তাদের যথাযথ মানুষ হিসেবে গড়ে তুলতে নেপথ্যে কাজ করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা। উপাচার্য এখান থেকে অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে মানবকল্যাণে ব্যবহার করার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে উপাচার্য রিসোর্স পারসন হিসেবে ‘কী টু সাকসেস ইন হায়ার এডুকেশন’ শীর্ষক একটি সেশন উপস্থাপন করেন। আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ার্দার।
কর্মশালার দ্বিতীয় দিনে জীববিজ্ঞান স্কুলের আওতাধীন ৭টি ডিসিপ্লিনের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। কর্মশালায় ‘কী টু সাকসেস ইন হায়ার এডুকেশন’, ‘টিচিং লার্নিং অ্যাপ্রোচেস ইন হায়ার এডুকেশন’, ‘এডুকেশন সিস্টেম, রুলস এন্ড রেগুলেশন্স’, ‘এক্সেস টু রিসোর্স, ইনফরমেশন এন্ড টেকনোলজি ইন কেইউ’ এবং ‘স্টুডেন্ট অ্যাফেয়ার্স ইন কেইউ’ শীর্ষক পাঁচটি সেশন অনুষ্ঠিত হয়।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ জে এফ জয়

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *