May 2, 2024
আন্তর্জাতিক

ন্যান্সি পেলোসি ও মিচ ম্যাককনেলের বাড়িতে নাশকতা

যুক্তরাষ্ট্রের হাউস অব রিপ্রেজেন্টেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি ও সিনেটের সংখ্যাগরিষ্ঠ দলের নেতা মিচ ম্যাককনেলের বাড়িতে নাশকতার ঘটনা ঘটেছে। শুক্রবার সিনেটে মার্কিন নাগরিকদের জন্য প্রণোদনার অর্থ ৬শ ডলার থেকে ২ হাজার ডলার বৃদ্ধির প্রস্তাব বাতিল হয়ে যাওয়ার পর শনিবার এই ঘটনা ঘটলো। খবর সিএননের।

ম্যাককনেলের বাড়ির সামনের দরজায় দুর্বৃত্তরা স্প্রে পেইন্ট দিয়ে ‘হয়ার’স মাই মানি’ লিখে দিয়েছে, বাংলায় যার অর্থ দাঁড়ায় ‘আমার টাকা কোথায়’। কেনটাকির লুইসভিল শহরে ম্যাককনেলের বাড়িতে ঘটা এই ঘটনাকে ‘চরমপন্থী ক্রোধ’ বলে বর্ণনা করেছেন তিনি।

এক বিবৃতিতে ম্যাককনেল বলেন, ‘আমাদের সমাজে ধ্বংসযজ্ঞ ও ভয়ের রাজনীতির কোনো স্থান নেই। আমি ও আমার স্ত্রী কখনো এরকম বিষাক্ত আচরণের সম্মুখীন হইনি। আমরা আশা করি আমাদের প্রতিবেশীরা যেন এই চরমপন্থী ক্রোধের দ্বারা বেশি অসুবিধায় না পড়েন।’

ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোয় শনিবার সকালে স্পিকার ন্যান্সি পেলোসির বাড়িতেও নাশকতা চালানো হয়েছে। পুলিশ জানায়, দুর্বৃত্তরা পেলোসির বাড়ির গ্যারেজের দরজায় স্প্রে পেইন্টিং দিয়ে শব্দ লিখে দিয়েছে এবং গ্যারেজের সামনে একটি শুকরের কাটা মাথা রেখে গেছে। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে।

মঙ্গলবার হাউস অব রিপ্রেজেন্টেটিভ প্রণোদনার অর্থ ৬শ ডলার থেকে ২ হাজার ডলার করার পক্ষে ভোট দেয়। অধিকাংশ ডেমোক্র্যাটিক নেতাসহ ৪০ জন রিপাবলিকানও এর পক্ষে মতামত দেন।

বিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও করোনা ত্রাণ বিলে মার্কিন নাগরিকদের জন্য প্রণোদনার অর্থ বৃদ্ধির দাবি জানিয়েছিলেন। কিন্তু ট্রাম্পের নিজের দল অর্থাৎ সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান দলের বিরোধীতার কারণে সিনেট শেষ পর্যন্ত এই বিলের অনুমোদন দেয়নি।

সিনেটে যেসব রিপাবলিকান নেতারা এর বিরোধীতা করেছিলেন ম্যাককনেল তাদের মধ্যে অন্যতম। এই প্রস্তাবের কঠোর বিরোধীতা করে তিনি বলেন, মহামারির ফলে ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধারে যে বরাদ্দ রাখা হয়েছে, সেখানে এই (নাগরিকদের জন্য অর্থ বৃদ্ধির) পদক্ষেপ নেয়া ঠিক হবে না। তিনি বারবার বলেন, এটি স্রেফ সঠিক পদক্ষেপ নয় এবং এটা ধনী লোকদের জন্য সমাজতন্ত্রের সমান।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *