May 17, 2024
আঞ্চলিক

নানা আয়োজনে মোংলা বন্দরের ৬৯ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত

মোংলা (বাগেরহাট) প্রতিনিধি

নানা উৎসব ও আয়োজনে গতকাল রবিবার মোংলা সমুদ্র বন্দরের ৬৯তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল সাড়ে ৯ টায় কর্মকর্তা ও কর্মচারীদের উদ্যেগে শোভা যাত্রা বের হয় বন্দর এলাকায়। এ সময় শান্তির প্রতীক পায়রা উড়িয়ে প্রতিষ্ঠা বাষির্কীর উদ্বোধন করেন বন পরিবেশ ও জলবায়ু বিষায়ক উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার। পরে বন্দর ভবন চত্বরে কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সুধি সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।

এ অনুষ্ঠানে বন্দরের উন্নয়ন অগ্রযাত্রা ও সম্ভাবনার নানা বিষয় উঠে আসো আমন্ত্রিত অতিথি ও বন্দর ব্যবহারকারীদের বক্তব্যে। এ অনুষ্ঠানে বন্দর ব্যবহারকারী ও স্বর্চ্ছ পণ্য আমাদানীকারক ‘সাহারা এন্টার প্রাইজ’ এর স্বত্তাধিকারী আবু তাহের রাজুকে সম্মামনা ক্রেস্ট ও সনদ প্রদান করা হয়।

তার এ প্রতিষ্ঠানটি গত এক বছরে মোংলা বন্দরের মাধ্যামে ৪ লাখ ৬৯ হাজার ৮শ’ ৭৪ মেট্রিক টন আমাদানী করে। এতে লেভী ও পোর্ট ডিউস বাবদ বন্দরের আয় হয় ৫ কোটি ২ লাখ ৫৩ হাজার ২৪ টাকা। আর ৮০ কোটি ৮২ লাখ ২৭ হাজার ২শ’ ২২ টাকা কাষ্টমস শুল্ক বিভাগ রাজস্ব আয় করে শুধু মাত্র এ প্রতিষ্ঠানের অনুকুলে। ২০১২ সালে রাজ গ্রæপের অঙ্গ প্রতিষ্ঠান সাহারা এন্টার প্রাইজের স্বত্তাধীকারী আবু তাহের রাজু চট্টগ্রাম জেলার সেরা করদাতা ও রফতানীকারক হিসেবে সরকারি ভাবে সিআইপি মনোনীত হন। এ ছাড়া বন্দর উন্নয়নে গুরুত্ব পূর্ন অবদান রাখায় বিভিন্ন প্রতিষ্ঠানকেও সম্মামনা প্রদান করে বন্দর কর্তৃপক্ষ। ১৯৫০ সালের এ দিনে চালনা এ্যাংকারেজ পোর্ট নামে মোংলা সমুদ্র বন্দরের যাত্রা শুরু হয়। দীর্ঘ পথ পরিক্রমায় নানা সমস্যা মোকাবেলা করে পণ্য আমাদানী রফতানি ও রাজস্ব আয়ের মাধ্যমে দেশের উন্নয়ন ও অগ্রগতিতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে আসছে মোংলা সমুদ্র বন্দর।

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *