May 20, 2024
জাতীয়

দেশে অক্সিজেন সরবরাহে ঘাটতি নেই: ডা. নাসিমা

বাংলাদেশ ডেডিকেটেড করোনা হাসপাতাল ও আইসোলেশন ইউনিটগুলোতে অক্সিজেন সরবরাহের কোনো ঘাটতি নেই বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। দেশের সব উপজেলায় ১০ হাজার ৩৯৪টি অক্সিজেন সিলিন্ডার আছে বলেও উল্লেখ করেছেন তিনি।

শনিবার (২৫ এপ্রিল) দুপুর আড়াইটার দিকে রাজধানীর মহাখালীর ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (এমআইএস) বিভাগের মিলনায়তনে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ কথা বলেন ডা. নাসিমা।

তিনি বলেন, মেডিক্যাল কলেজ ও বিশেষায়িত হাসপাতাল বাদে আটটি বিভাগে অক্সিজেন সিলিন্ডার আছে মোট ১৩ হাজার ৭৪৫টি। ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ও কুয়েত বাংলাদেশ মৈত্রী হাসপাতালেও অক্সিজেন সিলিন্ডারের কোনো ঘাটতি বা সংকট নিয়ে। কুর্মিটোলা জেনারেল হাসপাতাল ৪৫০টি অক্সিজেন সিলিন্ডার আছে। তবে এখানে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহ নেই। কুয়েত বাংলাদেশ মৈত্রী হাসপাতালে ১২০টি অক্সিজেন সিলিন্ডার ও ১২টি ম্যানিপুল অক্সিজেন সরবরাহ সিস্টেম আছে।

তিনি আরও বলেন, অনেক মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বিশেষায়িত হাসপাতালে কেন্দ্রীয়ভাবে অক্সিজেন সরবরাহের ব্যবস্থা আছে। পাশাপাশি কোভিড-১৯ এর কারণে আরও তিন হাজার ৫০টি অক্সিজেন সিলিন্ডার কেনার ব্যবস্থা নেওয়া হয়েছে। অতি দ্রুত সময়ের মধ্যে এই অক্সিজেন সিলিন্ডার দেশে এসে পৌঁছাবে। এছাড়া ব্যবহৃত অক্সিজেন সিলিন্ডারগুলো পুনরায় সংস্কার করার জন্য সর্বাত্মকভাবে দ্রুততম ব্যবস্থা নেওয়া হয়েছে। যাতে এগুলো পুনরায় ব্যবহার করা যায়।

ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আরও নয়জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা হয়েছে ১৪০ জন। আর নতুন করে শনাক্ত হয়েছেন ৩০৯ জন। মোট আক্রান্ত হয়েছেন চার হাজার ৯৯৮ জন। নতুন করে কেউ সুস্থ হননি। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১১২ জন।

গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে তিন হাজার ৪২২টি। পরীক্ষা করা হয়েছে তিন হাজার ৩৩৭টি। মোট পরীক্ষা করা হয়েছে ৪৩ হাজার ১১৩টি।

নাসিমা বলেন, মৃত এই নয়জনের মধ্যে চারজন পুরুষ। পাঁচজন নারী। ঢাকার তিনজন। ঢাকার বাইরে ছয়জন। এরমধ্যে নারায়ণগঞ্জে দুইজন, টাঙ্গাইলে একজন, মাদারীপুরে একজন, ময়মনসিংহে একজন ও জয়পুরহাটে দুইজন। এদের বয়স বিশ্লেষণের ক্ষেত্রে দেখা যায়, ৭০ বছরের বেশি বয়সের সাতজন, ৫১ থেকে ৬০ বছর বয়সের একজন, ৬০ বছরের বেশি বয়সের আরেকজন।

অধ্যাপক নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও দুটি জেলায় সংক্রমণ ছড়িয়েছে। বরিশাল বিভাগের ভোলা জেলা। রাজশাহী বিভাগের নাটোর জেলা। এ নিয়ে ৬০টি জেলায় সংক্রমণ ছড়িয়েছে। বাকি শুধু রাঙামাটি, খাগড়াছড়ি, ঝিনাইদহ এবং সাতক্ষীরা। এই চার জেলায় এখনও করোনা শনাক্ত হয়নি।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *