May 20, 2024
জাতীয়লেটেস্ট

দুই দেশের সম্পর্ক কোনো শাসক দলের হাতে জিম্মি হতে পারে না

বাংলাদেশ–ভারত সম্পর্ক এগিয়ে নিতে বাংলাদেশের নাগরিক সমাজের পক্ষ থেকে বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) অগ্রণী ভূমিকা পালন করে আসছে। দুই দেশের সম্পর্কের ভবিষ্যৎ ছবি কেমন হতে পারে, তা নিয়ে সম্প্রতি দিল্লিতে সিপিডি এবং ভারতীয় গবেষণা প্রতিষ্ঠান অনন্ত সেন্টার একটি সংলাপের আয়োজন করে। দক্ষিণ এশিয়ার দুই নিকট প্রতিবেশী দেশের সম্পর্কের পথরেখা কেমন হতে পারে, তা নিয়ে সিপিডির বিশেষ ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, দুই দেশের সম্পর্ক কোনো শাসক দলের হাতে জিম্মি হতে পারে না।

তিনি বলেন, ভারতের সঙ্গে বাংলাদেশের সুসম্পর্ক শুধু মুক্তিযুদ্ধের কারণে নয়, এটা বর্তমান ও ভবিষ্যতের উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার জন্যও খুব গুরুত্বপূর্ণ।

তিনি তাির উপলব্ধির কথা অকপটে ব্যক্ত করে বলেন, এজন্য সিপিডি বাংলাদেশ–ভারত সম্পর্কের বিষয়টিকে ধারাবাহিকভাবে একটি গঠনমূলক ও ইতিবাচক আলোচনার বিষয়বস্তুতে পরিণত করার চেষ্টা করে এসেছে। আজকে সবাই বাংলাদেশ-ভারত সম্পর্ককে যে জায়গায় দেখছেন, এই চেষ্টাটা তাঁদের কাছে অকল্পনীয় মনে হতে পারে। বৈরী একটা পরিস্থিতির ভেতরে তথ্য ও নীতি পর্যালোচনাভিত্তিক সেই কাজটা করে যেতে হয়েছে। সেই লক্ষ্যেই ভারতের বিভিন্ন চিন্তক প্রতিষ্ঠানের সঙ্গে সিপিডি কাজ করে চলেছে। তারই ধারাবাহিকতায় এবার অনন্ত সেন্টারের সঙ্গে দুই দিনের আলোচনাটা হয়েছে। এটি তাদের সঙ্গে দ্বিতীয়বারের মতো আলোচনা।

দক্ষিণাঞ্চল অনলাইন ডেস্ক

শেয়ার করুন: