May 3, 2024
আন্তর্জাতিক

দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজকে তাড়িয়ে দিল বেইজিং

দক্ষিণ চীন সাগরের নানশা দ্বীপপুঞ্জের উপকূল থেকে একটি মার্কিন যুদ্ধজাহাজকে তাড়িয়ে দিয়েছে বেইজিং। চীনা সেনাবাহিনীর বরাত দিয়ে নিউজ চ্যানেল আল-মায়াদিন জানিয়েছে, বেইজিংয়ের অনুমতি না নিয়েই মার্কিন যুদ্ধজাহাজটি নানশা দ্বীপপুঞ্জের জলসীমায় ঢুকে পড়ায় সেটিকে তাড়িয়ে দেয়া হয়েছে।

এর আগে গত শনিবার একটি মার্কিন যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালী অতিক্রম করেছে বলে দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছিল। চীন বহুবার যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়ে বলেছে, ওয়াশিংটন যেন চীন, তাইওয়ান ও হংকংয়ের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করে।

একই সঙ্গে দক্ষিণ চীন সাগরে সামরিক উপস্থিতি বন্ধ করার আহ্বানও জানানো হয়েছে। চীন মনে করে ওই অঞ্চলে উত্তেজনা সৃষ্টি ও নিরাপত্তাহীনতার প্রধান কারণ মার্কিন সামরিক উপস্থিতি।

দক্ষিণ চীন সাগরের প্রায় পুরোটার মালিকানা দাবি করে চীন। কিন্তু ভিয়েতনাম, ফিলিপাইন, মালয়েশিয়া, ব্রুনাই ও তাইওয়ানও এই সাগরের নিজ নিজ উপকূলীয় অঞ্চলের মালিকানা দাবি করে আসছে।

বেইজিং বলছে, মার্কিন সরকারই চীনের প্রতিবেশী রাষ্ট্রগুলোকে বেইজিংয়ের বিরুদ্ধে উসকানি দিচ্ছে। আমেরিকার কারণেই ফিলিপাইন, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম ও ব্রুনাইয়ের সঙ্গে চীনের সম্পর্কের উন্নতি হচ্ছে না।

আমেরিকা দক্ষিণ চীন সাগরকে আন্তর্জাতিক জলসীমা বলে দাবি করে এবং ওই সাগরে যুদ্ধজাহাজ চালানোকে নিজেদের অধিকার বলে মনে করে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *