May 18, 2024
জাতীয়

ঢামেক হাসপাতালে যুদ্ধাপরাধী সুবহানের মৃত্যু

দক্ষিণাঞ্চল ডেস্ক

মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদÐপ্রাপ্ত আসামি ও জামায়াত নেতা আব্দুস সুবহান (৮০) মারা গেছেন। ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার বেলা দেড়টার দিকে তিনি মৃত্যুবরণ করেন।

ঢামেক হাসপাতালে ডিউটিরত প্রধান সহকারী কারারক্ষী মো. শেখ কামাল হোসেন বলেন, মানবতাবিরোধী অপরাধ মামলার ফাঁসির দÐপ্রাপ্ত আসামি সুবহান বাধ্যক্যজনিত নানা রোগে ভুগছিলেন। গত ২৪ জানুয়ারি তাকে ঢামেক হাসপাতালে ভর্তি করা হয়। এরপর থেকে হাসপাতালের নতুন ভবনের মেডিসিন ওয়ার্ডে ভর্তি ছিলেন তিনি। এদিকে সুবহানের মৃতদেহ হাসপাতাল মর্গে রাখা হয়েছে বলে জানিয়েছেন ঢামেক পুলিশ ক্যাম্প ইনচার্জ পরিদর্শক বাচ্চু মিয়া।

জামায়াত নেতা আব্দুস সুবহান পাবনা-৫ আসন থেকে পাঁচবার সংসদ সদস্য (এমপি) নির্বাচিত হন। সবশেষ ২০০১ সালের নির্বাচনে চারদলীয় জোটের মনোনয়ন নিয়ে এমপি হন তিনি। তিনি পাকিস্তন আমলে পাবনা জেলা জামায়াতের আমির ও কেন্দ্রীয় শুরা সদস্য ছিলেন। পাবনা আলিয়া মাদ্রাসার সাবেক হেড মাওলানাও ছিলেন সুবহান।

২০১৫ সালের ১৮ ফেব্রæয়ারি জামায়াতের এই প্রভাবশালী নেতাকে যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদÐ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এরপর থেকে কাশিমপুর কারাগারে বন্দি ছিলেন তিনি। এদিকে ২০১৫ সালের ১৮ মার্চ এ রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করেন সুবহানের আইনজীবীরা। বর্তমানে মামলাটি আপিল বিভাগে বিচারাধীন।

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *