May 3, 2024
আঞ্চলিকজাতীয়

ডিজিটাল বাংলাদেশ গড়তে ইআইসিটির ভূমিকা গুরুত্বপূর্ণ : ইউজিসি চেয়ারম্যান

দ: প্রতিবেদক

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) ২০-২২ ডিসেম্বর, ২০১৯ খ্রিঃ তিন দিনব্যাপী ৪র্থ “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ইলেকট্রিক্যাল ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলজি (ইআইসিটি ২০১৯)” শীর্ষক আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে। ইইই অনুষদের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের গেস্ট হাউজে শনিবার রাতে কনফারেন্সটির আনুষ্ঠানিক সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এবং প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন কুয়েটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. কাজী সাজ্জাদ হোসেন।

প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ তার বক্তব্যে বলেন, বর্তমান সমাজ এবং অর্থনীতি প্রযুক্তির উপর নির্ভরশীল। বর্তমান সরকার ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়কে অগ্রসর করতে ইআইসিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে”। তিনি আরো বলেন, “প্রযুক্তির উৎকর্ষতা সাধনে গবেষণার জন্য ইউজিসি যতেষ্ট সুযোগ সৃষ্টি করেছে।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইইই বিভাগের প্রফেসর ড. বাসুদেব চন্দ্র ঘোষ এবং অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন কনফারেন্সের টিপিসি চেয়ার সিএসই বিভাগের প্রফেসর ড. কে এম আজহারুল হাসান, টেকনিক্যাল সেক্রেটারী ইইই বিভাগের প্রফেসর ড. মোঃ সালাহ উদ্দীন ইউসুফ, আইইইই বাংলাদেশ সেকশনের প্রেসিডেন্ট প্রফেসর ড. শেলিয়া শাহনেওয়াজ এবং ইআইসিটি ২০১৯ এর চেয়ার ও ইইই অনুষদের ডীন প্রফেসর ড. মহিউদ্দিন আহমাদ।

তিন দিনব্যাপী সম্মেলনে বিশ্বের ১৮টি দেশ থেকে ৩৭৪টি গবেষণা পেপার থেকে বাছাইকৃত ১১৭টি টেকনিক্যাল পেপার মোট ২০টি টেকনিক্যাল সেশনে উপস্থাপন করা হয় এবং সেরা ৩টি পেপার ও একটি পোস্টারকে পুরস্কৃত করা হয়। এছাড়া কনফারেন্সে ৬টি কী-নোট সেশন ও ২টি টেকনিক্যাল ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়। সম্মেলনে দেশ-বিদেশী গবেষক, শিক্ষক, দেশের স্বনামধন্য প্রকৌশলী ও প্রযুক্তিবিদগণসহ অন্যান্যরা অংশগ্রহন করেন।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *