May 17, 2024
আন্তর্জাতিক

ট্রাম্পের অভিযোগের জবাবে যা বলল চীন

‘আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনে আমাকে হারানোর জন্য যে কোনো কিছু করতে পারে চীন’, ট্রাম্পের এমন বক্তব্যের কঠোর জবাব দিয়েছে চীন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় শুক্রবার এক বিবৃতিতে বলেছে, নির্বাচনসহ আমেরিকার অভ্যন্তরীণ কোনো বিষয়ে হস্তক্ষেপের বিন্দুমাত্র অভিপ্রায় বেইজিংয়ের নেই। চীনের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ উত্থাপন থেকে বিরত থাকার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানানা হচ্ছে।

করোনা ভাইরাস সংকট মোকাবিলায় পর্যাপ্ত উদ্যোগ না নেওয়ার অভিযোগে নিজের দেশে ট্রাম্প যত সমালোচিত হচ্ছেন, তত তিনি চীনের বিরুদ্ধে অভিযোগ তুলছেন।

গত বৃহস্পতিবারও (৩০ এপ্রিল) চীনই করোনা ছড়িয়েছে। সে প্রমাণ তার কাছে ‍আছে। একইসঙ্গে তিনি বেইজিংয়ের ওপর আক্রমণাত্মক পদক্ষেপ নিতে নতুন শুল্ক আরোপের হুমকি দিয়েছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প সম্প্রতি অভিযোগ করেন, চীন আগামী নভেম্বরে অনুষ্ঠেয় নির্বাচনে হস্তক্ষেপ করে তাকে হারিয়ে দেওয়ার পরিকল্পনা করেছে। ট্রাম্প দাবি করেন, চীনের ওপর তিনি যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছেন, বেইজিং ভাবছে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ক্ষমতায় এলে তিনি এসব নিষেধাজ্ঞা তুলে নেবেন।

ট্রাম্প আমেরিকার ক্ষমতায় আসার পর বেইজিংয়ের সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে মারাত্মক তিক্ততা সৃষ্টি হয়। ট্রাম্প প্রশাসন একদিকে চীনের সঙ্গে বাণিজ্যিক যুদ্ধ শুরু করেছে এবং অন্যদিকে তাইওয়ানের প্রতি সমর্থন বাড়িয়েছে।

ট্রাম্প্র প্রশাসন এমন সময় তাইওয়ানের সঙ্গে দহরম মহরম বাড়িয়ে দিয়েছে যখন চীন তাইওয়ানকে নিজের অবিচ্ছেদ্য অংশ মনে করে।

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *