May 2, 2024
লাইফস্টাইল

জ্বরঠোসা সারিয়ে তোলার ২ টি উপায়

জ্বরঠোসার সাথে কম-বেশি অনেকেই পরিচিত। এই সমস্যাটি দেখা দেয় বিশেষ করে ঠোঁটের আশেপাশে, নাকে ও থুতনিতে। এই সমস্যা হওয়ার কারণগুলো হল- মানসিক চাপ, ক্লান্ত বোধ করা , হরমোনের পরিবর্তন বিশেষ করে পিরিয়ডের সময়, জ্বর, ত্বকে কোন আঘাত, অতিরিক্ত সূর্যের তাপ ইত্যাদি। চলুন তাহলে জেনে নিই কীভাবে এই সমস্যা ২ টি উপায়ে সারিয়ে তুলতে পারবেন।

বরফ

জ্বরঠোসার ব্যথা, জ্বালা-পোড়া, ফুলে থাকা, লাল ভাব বরফের সাহায্যে সহজেই সারিয়ে তোলা যায়। ১। একটি পরিষ্কার কাপড়ে একটি বরফের টুকরো নিয়ে নিন। ২। আক্রান্ত স্থানে ১০-১৫ মিনিট বরফ রাখুন। ৩। প্রতি ৩ থেকে ৪ ঘণ্টা পর পর একই ভাবে বরফ লাগিয়ে নিন।

রসুন

রসুনে আছে নানা রকম এনজাইম যা অ্যান্টিব্যক্টেরিয়াল উপাদান হিসেবে কাজ করে। রসুন জ্বর ঠোসার ঘা রোধ করে থাকে, সাথে সাথে জ্বালা-পোড়াও কমায়। ১। একটি রসুন নিয়ে কেটে নিন ২। রসুনের কোয়া গ্রেট করে আক্রান্ত স্থানে লাগিয়ে নিন ৩। ১০ থেকে ১৫ মিনিট পর আক্রান্ত স্থান ধুয়ে ফেলুন ৪। প্রতিদিন ৩ বার এই উপায়ে রসুন আক্রান্ত স্থানে ব্যবহার করুন। রসুন ব্যবহার করার সময় আক্রান্ত স্থানে জ্বলতে পারে কিন্তু জ্বরঠোসা সারিয়ে তুলতে হলে একটু জ্বালা-পোড়া সহ্য করতে হবে। তথ্যঃ top10homeremedies.com

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *