May 17, 2024
জাতীয়লেটেস্ট

গুলশানে ভবনে আগুনের সূত্রপাত নিয়ে যা জানালো ফায়ার সার্ভিস

ফায়ার সার্ভিসের ধারণা, রাজধানীর গুলশানে ভবনের ৪ তলার লিফটের পাশে বৈদ্যুতিক তার থেকে আগুনের সূত্রপাত হতে পারে। চার তলায় হার্ডবোর্ড দিয়ে আবদ্ধ ছিল লিফট চলাচলের জন্য বৈদ্যুতিক তার।

সেই লিফটের বৈদ্যুতিক তার থেকেই আগুন ছড়িয়ে সাত তলায় যায়।
সোমবার (২০ ফেব্রুয়ারি) দুপুরের দিকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন বাংলানিউজের কাছে এসব কথা বলেন।

তিনি বলেন, ওই ভবনের চার তলায় লিফটের পাশে হার্ডবোর্ড দিয়ে তৈরি একটি ইলেকট্রিক বোর্ড ছিল। ধারণা করা হচ্ছে, সেখান থেকেই আগুনের সূত্রপাত। আগুনে ৫ ও ৫ তলায় তেমন ক্ষতি না করে উঠে যায় সাততলায়। তারপরে উপরের দিকে ১০, ১১,১২ তলায়।

তিনি আরও বলেন, চারতলা লিফটের পাশে বৈদ্যুতিক তারে গোলযোগের কারণেই আগুন লেগেছে বলে প্রাথমিকভাবে ধারণা আমাদের। তবুও ৫ সদস্যের একটি মেডিকেল বোর্ড গঠন করা হয়েছে। তদন্ত সাপেক্ষে আগুনের সূত্রপাত অনুসন্ধান করে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে। সঠিক কারণ বেরিয়ে আসবে।

রোববার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৭টার দিকে গুলশান ২-এর ১২ তলা ভবনে আগুন লাগে। প্রায় ৪ ঘণ্টা চেষ্টার পর আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় ফায়ার সার্ভিসের ১৯টি ইউনিট।

এ ঘটনায় ভবন থেকে লাফিয়ে পড়ে আনোয়ার হোসেন (৩০) ও রাজু নামে দুজন নিহত হন। আহত হন আরও কয়েকজন।

নিহত আনোয়ার ওই ভবনের ১২ তলায় বসবাসরত বিসিবির অন্যতম পরিচালক ফাহিম রহমানের কেয়ারটেকার ছিলেন, রাজু ছিলেন তার পরিবারের বাবুর্চি।

এ ঘটনায় শিশু ও নারীসহ ২২ জনকে জীবিত উদ্ধার করে ফায়ার সার্ভিসের কর্মীরা। পরে রাতেই ফায়ার সার্ভিসের পক্ষ থেকে পাঁচ সদস্যের একটি তদন্ত দল গঠন করা হয়।

শেয়ার করুন: