May 2, 2024
জাতীয়শীর্ষ সংবাদ

কার্ডে বেড়েছে বিদেশি মুদ্রার লেনদেন

 

কার্ডের মাধ্যমে বিদেশি মুদ্রার লেনদেন বাড়ছে। ডলারের সংকটের মধ্যেও ডিসেম্বর মাসে কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রার লেনদেন ছিল ঊর্ধ্বমুখী। ২০২২ সালের ডিসেম্বরে কার্ডে বৈদেশিক মুদ্রার লেনদেন হয় ৬৩৯ কোটি টাকা। এর আগের বছর, অর্থাৎ ২০২১ সালের একই মাসে এর পরিমাণ ছিল ২৫০ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

এদিকে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংকের নিয়ম অনুযায়ী কোনো গ্রাহক তার কার্ডে বছরে সর্বোচ্চ ১২ হাজার ডলার খরচ করতে পারবেন। এছাড়া নগদ ও কার্ডে দুইভাবেই গ্রাহকদের কাছে ডলার বিক্রি করে ব্যাংক।

তথ্য অনুযায়ী, ২০২২ সালে কার্ডে ৫ হাজার ১১৯ কোটি টাকার বৈদেশিক মুদ্রার লেনদেন হয়েছিল। এর আগের বছরও ৫ হাজার লেনদেন ছাড়ালেও সার্বিকভাবে আগের বারের চেয়ে গতবার আরও বেশি হয়েছে কার্ডে লেনদেন। গত বছরের (জানুয়ারি থেকে নভেম্বর) লেনদেন হয়েছিল ৪ হাজার ৪৭৯ কোটি টাকা। বছরের সর্বশেষ মাস ডিসেম্বরে লেনদেন হয় আরও ৬৩৯ কোটি টাকা।

ব্যাংকাররা বলছেন, করোনার প্রভাব স্বাভাবিক হতে শুরু করায় কার্ডে লেনদেন বাড়ছে। ব্যাংক কর্মকর্তারা বলছেন, আগে অনেক গ্রাহক কার্ড নিতে না চাইলেও এখন ধীরে ধীরে পরিস্থিতির পরিবর্তন হওয়ায় অনেকেই কার্ড ব্যবহারের দিকে ঝুঁকছেন। ব্যাংকগুলো গ্রাহকদের প্রযুক্তিভিত্তিক ব্যাংকিংয়ে উত্সাহিত করেছে।

দেশে অনেক আগেই ক্রেডিট কার্ডে বিদেশি মুদ্রা লেনদেনের অনুমোদন দেওয়া হয়। এরপর ২০২০ সালের জুনে ব্যাংকগুলোকে গ্রাহকদের হিসাবের বিপরীতে আন্তর্জাতিক ডেবিট কার্ড ইস্যুর অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক। আগের বছরের পরিসংখ্যানের তুলনায় দেখা যায়, ২০১৯ সালের জুলাইয়ে ক্রেডিট কার্ড লেনদেন ছিল ১৪৮ কোটি টাকা, ২০২০ সালের জুলাইয়ে এই পরিমাণ বৃদ্ধি পায় ১ হাজার ২৫২ কোটি টাকা ও ২০২১ সালের জুলাইয়ে এটি ছিল ১ হাজার ৪৮৬ কোটি টাকা। তবে গ্রাহকদের ক্রয় পদ্ধতির পরিবর্তনের কারণে ক্রেডিট কার্ডের ওপর কার্ড নির্ভরতা বাড়ছে।

শেয়ার করুন: