May 3, 2024
আঞ্চলিকলেটেস্টশিক্ষা

গণমাধ্যমে কর্মী ছাঁটায়ের প্রতিবাদে খুবিতে মানববন্ধন

খুবি প্রতিনিধি
বর্তমান করোনা মহামারির শুরু থেকে ফ্রন্ট লাইনে থেকে কাজ করা গণমাধ্যম কর্মীদের বিভিন্ন মিডিয়া হাউজ নানান অজুহাতে ছাঁটাই করছে। তাদের এমন অমানবিকতার প্রতিবাদে গত রবিবার বিকালে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের শিক্ষার্থীবৃন্দ বিশ্ববিদ্যালয় প্রধান ফটকের সামনে মানববন্ধন করে।
মানববন্ধনে বক্তৃতা করেন খুবির গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক ছোটন দেবনাথ, সহকারী অধ্যাপক মামুন অর রশীদ, প্রভাষক শরীফুল ইসলাম, প্রভাষক মাজেদুল ইসলাম, খুবি জার্নালিজম ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মতিউর রহমান, খুবি সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মীর হাসিব, শিক্ষার্থী ইমরান ইসলাম মামুন, ইয়াছিন আহমেদ জীবু, মৌসুমি আফরোজ প্রমুখ।
সম্প্রতি প্রথম আলো, ডেইলি স্টার, ইত্তেফাক বেশ কিছু প্রধান সারির মিডিয়া হাউজগুলো করোনা মহামারিতে পত্রিকার সার্কুলেশন কমে যাওয়া, বিজ্ঞাপন না পাওয়া, লোকশান হওয়াসহ নানা অজুহাতে গণমাধ্যম কর্মীদের ছাঁটাই করেছে এবং করছে।
খুবির গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের উদ্যোগে আয়োজিত মানববন্ধনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন। তারা মনে করেন বাংলাদেশের সর্বোত্ত এই ঘৃণ্য কাজের তীব্র প্রতিবাদ জানানো উচিত। অমানবিকভাবে কর্মী ছাঁটাইয়ের ফলে রাষ্টের চতুর্থ স্তম্ভ গণমাধ্যম চরম সংকটে পরছে। এতে করে এই পেশায় মেধাবীদের না আশা ও দীর্ঘমেয়াদে এই পেশা হুমকির মুখে পরবে। অবিলম্বে গণমাধ্যমের সাথে জড়িত মালিক-সম্পাদকসহ সকল পক্ষকে আরো বেশি মানবিক ও এই পেশাকে বাচাতে ব্যয় সংকোচন সহ ভিন্ন পন্থা অবলম্বনের আহবান জানানো হচ্ছে। একই সাথে দেশের সুশীল সমাজ, মানবাধিকার সংগঠন, সরকার তথা রাষ্ট্রকে যথাপোযুক্ত উদ্যোগ গ্রহণের আশাবাদ ব্যক্ত করা হচ্ছে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *