April 26, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

খুলনা মহানগরীতে লাইসেন্স ছাড়া চলবে না কোন ইজিবাইক

 আনুষ্ঠানিকভাবে লাইসেন্স প্রদান শুরু কেসিসি’র
বাহির থেকে শহরে ইজিবাইক ঢুকতে পারবে না
ইজিবাইক চালকদেরও লাইসেন্স নিতে হবে

জয়নাল ফরাজী
খুলনা মহানগরীতে ইজিবাইক চলাচলের জন্য আনুষ্ঠানিকভাবে লাইসেন্স প্রদান শুরু করেছে খুলনা সিটি কর্পোরেশন (কেসিসি)। রবিবার সকালে খালিশপুর প্রভাতী মাধ্যমিক বিদ্যালয় চত্ত্বরে এর উদ্বোধন করেন সিটি মেয়র আলহাজ্ব তালুকদার আব্দুল খালেক। প্রথম দিন ১ ও ২ নম্বর ওয়ার্ডের এক থেকে তিনশত ৭২ নম্বর পর্যন্ত ইজিবাইক চালকদের মাঝে লাইসেন্স বিতরণ করা হয়। মোট ২২ দিন ধরে নগরীর ৩১টি ওয়ার্ডের চালকদের মাঝে পর্যায়ক্রমে লাইসেন্সগুলো বিতরণ করা হবে।
এসময় ইজিবাইকের ডান পার্শ্বে দুইটি রড দ্বারা বন্ধ, ইজিবাইকের ফিটনেস এবং প্রয়োজনীয় কাগজপত্র যাচাই বাছাই করা হবে। লাইসেন্স প্রদানের ফলে নগরীর ইজিবাইক সীমিত পরিমাণ হয়ে যাবে। এর ফলে নগরীর যানজট নিয়ন্ত্রণে আসবে এবং অবৈধ ইজিবাইক চলাচল বন্ধ হয়ে যাবে।

এদিকে লাইসেন্স প্রদান কার্যক্রম উদ্বোধনকালে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, ‘সড়কে শৃঙ্খলা নিশ্চিত করতে ইতোমধ্যে ব্যাটারী চালিত রিকশা চলাচল নিষিদ্ধ করা হয়েছে। ইজিবাইক চলাচলেও নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লক্ষ্যে চলাচলের অনুমতি সংক্রান্ত লাইসেন্স প্রদান করা হচ্ছে। ফলে যানজট নিরসনসহ দুর্ঘটনা হ্রাস পাবে এবং নগরীর সড়কসমূহে শৃঙ্খলা ফিরে আসবে।’
তিনি আরও বলেন, ‘লাইসেন্স ছাড়া কোন ইজিবাইক নগরীতে চলতে দেওয়া হবে না। বাহির থেকে কোন ইজিবাইক শহরে ঢুকতে না পারে সে বিষয়ে নিদের্শনাও দেওয়া হয়েছে। সকল ইজিবাইক ড্রাইভারদের ড্রাইভিং লাইসেন্স গ্রহণ করতে হবে। যারা নিবন্ধন করেছেন নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের লাইসেন্স দেওয়া হবে। করোনা ভাইরাসের মহামারী থেকে রক্ষা পেতে যানবাহন চলাচলের ক্ষেত্রে সরকারি নির্দেশনা মোতাবেক সতর্কতা অবলম্বন করার জন্য চালক ও যাত্রী সাধারণের প্রতি আহবান জানান তিনি।’

কেসিসি সূত্র জানায়, খুলনা মহানগরীতে চলাচলের জন্য ৭ হাজার ৮৯৩টি ইজিবাইককে দেওয়া হচ্ছে লাইসেন্স। এর মধ্যে ৪ অক্টোবর ১ ও ২নং ওয়ার্ড, ৫ অক্টোবর ৩নং ওয়ার্ড, ৬ অক্টোবর ৪ ও ৫নং ওয়ার্ড, ৭ অক্টোবর ৬, ৭ ও ৮নং ওয়ার্ড, ৮ অক্টোবর ৯নং ওয়ার্ড, ১১ অক্টোবর ১০নং ওয়ার্ড, ১২ অক্টোবর ১১ ও ১২নং ওয়ার্ড, ১৩ অক্টোবর ১৩ ও ১৪নং ওয়ার্ড, ১৪ অক্টোবর ১৫ ও ১৬নং ওয়ার্ডের লাইসেন্স খালিশপুর প্রভাতী স্কুল মাঠে দেয়া হবে। এছাড়াও ১৮ অক্টোবর ১৭নং ওয়ার্ড, ১৯ অক্টোবর ১৮নং ওয়ার্ড, ২০ অক্টোবর ১৯ ও ২০নং ওয়ার্ড, ২১ অক্টোবর ২১নং ওয়ার্ড, ২২ অক্টোবর ২২ ও ২৩নং ওয়ার্ড, ২৫ অক্টোবর ২৪নং ওয়ার্ড, ২৭ অক্টোবর ২৫নং ওয়ার্ড, ২৮ অক্টোবর ২৬নং ওয়ার্ড, ২৯ অক্টোবর ২৭ ও ২৮নং ওয়ার্ড, ১ নভেম্বর ২৯নং ওয়ার্ড, ২ নভেম্বর ৩০নং ওয়ার্ড, ৩ নভেম্বর ৩১নং ওয়ার্ড এবং ৪ নভেম্বর জিডি জমাকৃতগুলো লাইসেন্স বয়রার বিভাগীয় কমিশনার মাঠে দেয়া হবে।

প্রসঙ্গত, নগরীতে যানজট নিরসন এবং ইজিবাইক নিয়ন্ত্রণের জন্য লাইসেন্স প্রদানের সিদ্ধান্ত নেয় কেসিসি। ২০১৯ সালের ২১ জানুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত ইজিবাইকের লাইসেন্স ফরম বিক্রি ও আবেদন জমা নেওয়া হয়। এসময় লাইসেন্স ফি বাবদ ১০ হাজার টাকা এবং প্রতি বছর নবায়ন ফি ১ হাজার ৭’শ টাকা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এই নিয়মে নগরীর ৮ হাজার ২২২টি ফরম বিক্রি হয় ইজিবাইক লাইসেন্সে নেওয়ার জন্য। পরবর্তীতে যাচাই-বাছাই শেষে ৭ হাজার ৮৯৩টি ইজিবাইকের লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *