April 26, 2024
আঞ্চলিকলেটেস্টশিক্ষা

করোনা শনাক্তে খুবিতে আরটি-পিসিআর মেশিন সরবরাহের চুক্তি স্বাক্ষরিত

খুবি প্রতিনিধি
খুলনা বিশ্ববিদ্যালয়ের শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনে ট্রেজারারের অফিস কক্ষে রবিবার বেলা ১২ টায় করোনা ভাইরাস শনাক্তে রিয়েল টাইম আরটি-পিসিআর মেশিন সরবরাহের চুক্তি স্বাক্ষরিত হয়। বিশ্ববিদ্যালয়ের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ।
সরবরাহকারী প্রতিষ্ঠান ওভারসিজ মার্কেটিং কের্পোরেশন লিমিটেডের পক্ষে স্বাক্ষর করেন লাইফ সায়েন্স ডিভিশনের সিনিয়র এক্সিকিউটিভ মোঃ মতিয়ার রহমান। এসময় সংশ্লিষ্ট ক্রয় কমিটির সদস্য প্রফেসর ড. আশিষ কুমার দাস, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. উত্তম কুমার মজুমদারসহ পরিকল্পনা বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
করোনা মহামারী পরিস্থিতি শুরু হলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান খুলনায় এই ভাইরাস শনাক্তকরণে প্রয়োজনীয় আরটি-পিসিআর মেশিনের স্বল্পতার বিষয়টি অনুধাবন করে খুলনা বিশ্ববিদ্যালয়ে স্বতন্ত্র্য ল্যাব স্থাপনের সবিশেষ উদ্যোগ নেন। এব্যপারে প্রয়োজনীয় সরকারি ক্রয়নীতি অনুসরণ করে টেন্ডার আহবান এবং পরবর্তীতে তা মূল্যায়ন করে কার্যাদেশ প্রদান করা হয়। এ পরিপ্রেক্ষিতে আজ চুক্তি স্বাক্ষরিত হলো। চুক্তির আওতায় নির্ধারিত সময়ের মধ্যেই আরটি-পিসিআর মেশিন সরবরাহ পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে। অপরদিকে ল্যাব স্থাপনে প্রয়োজনীয় ভৌত কাজ শুরু হয়েছে এবং উক্ত মেশিন পরিচালনার জন্য জনবল নিয়োগের উদ্যোগ নেওয়া হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয়ে করোনা ভাইরাস নমুনা শনাক্তকরণ যতো দ্রুত সম্ভব শুরু করা যায় সে ব্যাপারে পদক্ষেপ নেওয়া হচ্ছে। অত্যাধুনিক এই আরটি-পিসিআর মেশিনে করোনা ভাইরাস ছাড়াও অন্যান্য ভাইরাস শনাক্তকরণ এবং বিশ্ববিদ্যালয়ের গবেষণার ক্ষেত্রে বড় ধরণের সাপোর্ট হবে বলেও আশাবাদ।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *