May 4, 2024
লেটেস্টশিক্ষা

খুলনা বিশ্ববিদ্যালয়ের আইকিউএসিতে বৈজ্ঞানিক গবেষণা, বিশ্লেষণ ও সিদ্ধান্ত প্রণয়ন শীর্ষক ছয়দিন ব্যাপী প্রশিক্ষণ শেষ হলো আজ

জনপ্রশাসন মন্ত্রণালয়ের আওতাধীন ও বিভাগীয় কমিশনারের কার্যালয়, খুলনা কর্তৃক বাস্তবায়নাধীন “খুলনা শহরে এডমিনিস্ট্রেটিভ কনভেনশন সেন্টার নির্মাণ” প্রকল্পের আওতায় ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) খুলনা বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় “বৈজ্ঞানিক গবেষণা, বিশ্লেষণ ও সিদ্ধান্ত প্রণয়ন” শীর্ষক প্রশিক্ষণ শেষ হলো আজ। নিরবচ্ছিন্নভাবে এ প্রশিক্ষণ গত ২২ জুলাই, ২০২৩ খ্রি. তারিখ হতে শুরু হয়ে টানা ০৬ (ছয়) দিন পর্যন্ত চলল। খুলনা বিশ্ববিদ্যালয়ের শহীদ সৈয়দ নজরুল ইসলাম ভবনে অবস্থিত আইকিউএসি’র নিজস্ব প্রশিক্ষণ কক্ষে আজ বিকাল ৩:৩০ টায় এ প্রশিক্ষণের সমাপনি ও পুরস্কার বিতরণ পর্ব অনুষ্ঠিত হয়।

খুলনা শহরে এডমিনিস্ট্রেটিভ কনভেনশন সেন্টার নির্মাণ প্রকল্পের প্রকল্প পরিচালক (উপসচিব) জনাব আবু সায়েদ মো: মনজুর আলম পিএএ-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন খুলনা বিশ্ববিদ্যালয়ের আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার ও বিশেষ অতিথী হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো: মতিউল ইসলাম ও ইউআরপি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো: জাকির হোসেন।

প্রশিক্ষণার্থীবৃন্দ তাদের অনুভূতি ব্যক্ত করে বলেন আগামীতে এই প্রশিক্ষণ তাঁদের দৈনন্দিন অফিশিয়াল কাজকে অনেক বেশী সুন্দর করবে। রিসার্চের দার্শনীক দিক, ব্যবহারিক দিক ও নান্দনিক দিক সম্পর্কে যে জ্ঞানগর্ভ পাঠ তারা প্রশিক্ষণ হতে পেয়েছেন তা তাদের সারাজীবনের সঞ্চয় হয়ে থাকবে।

প্রধান অতিথী আইকিউএসির পরিচালক, প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার তাঁর বক্তব্যে বলেন, ভবিষ্যতে আইকিউএসি এ ধরণের আরও প্রোগ্রাম অনুষ্ঠানের বিষয়ে উদ্যোগ গ্রহণ করবে, যাতে অ্যাকাডেমিয়া ও অ্যাডমিনিস্ট্রেশনের মধ্যে পারস্পরিক সম্পর্ক অনন্য উচ্চতায় উন্নিত হতে পারে। পারস্পরিক সম্পর্ক উন্নয়ন ছাড়া বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড হতে কাঙ্খিত ফল লাভ সম্ভব নয়।

ইউআরপি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো: জাকির হোসেন প্রশিক্ষণার্থীদের ধন্যবাদ দিয়ে জানান, ১৭ টি ব্যাকগ্রাউন্ডের প্রশিক্ষণার্থী ছিল এই প্রশিক্ষণে, যারা আমাদেরকেও বিভিন্ন বিষয়ে কৌতুহলী হতে সাহায্য করেছেন। আইকিউএসির অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো: মতিউল ইসলাম তার ব্যক্তিগত কর্ম জীবনের উষালগ্নের কথা স্মরণ করে বলেন, আমি আপনাদের অনুভূতি ব্যক্ত করা দেখে নিজের জীবনের শুরুটা স্মরণ করতে পারছি। এই সব প্রশিক্ষণ তখন কতটা ও কীভাবে সাহায্য করেছিল তা স্মরণ করলেই গভীর কৃতজ্ঞতাপাশে আবদ্ধ হই ও আয়োজক দের আজও ধন্যবাদ দিই। আশা  করি আপনারা এখান থেকে অর্জিত জ্ঞানকে ব্যবহারিক নিজের কর্মজীবনের গুরুত্বপূর্ণ কাজকে আরও সুন্দর করতে সক্ষম হবেন।

প্রকল্প পরিচালক, সমাপনি অনুষ্ঠানের সভাপতি জনাব মঞ্জুর তাঁর বক্তব্যে বলেন, আমি এ যাবৎ ৬৬ টি প্রশিক্ষণ আয়োজন করেছি। কিন্তু এই প্রথম একটি প্রশিক্ষণ আয়োজনে আমি সম্পূর্ণ ভারমুক্ত ছিলাম। তিনি তাঁকে সার্বিকভাবে ভারমুক্ত রাখা ও প্রশিক্ষণটির সার্বিক কোয়ালিটি যথেষ্ঠ সক্ষমতার সাথে দেখভাল করার জন্য আইকিউএসির অতিরিক্ত পরিচালক, সহযোগী অধ্যাপক জনাব মো: মোস্তাফিজুর রহমানকে ধন্যবাদ জানান। সেই সাথে  শুরু হতে শেষ পর্যন্ত সবকিছু গতিশীলতার সাথে দেখার জন্য বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্যকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠান শেষে সফলভাবে প্রশিক্ষণ সম্পন্ন করার জন্য ২৭ জন প্রশিক্ষণার্থীর সবাইকে সনদপত্র ও সম্মানী প্রদান করা হয়।

শেয়ার করুন: