May 4, 2024
আঞ্চলিকলেটেস্টশীর্ষ সংবাদ

খুলনায় কৃষি ব্যাংকের বিরুদ্ধে ৩ হাজার ২৫৪ কোটি টাকার ক্ষতিপূরণ মামলা

দ. প্রতিবেদক
আদালতের মাধ্যমে নিষ্পত্তিকৃত বিষয় নিয়ে বার বার হয়রানির অভিযোগ এনে খুলনায় কৃষি ব্যাংকের বিরুদ্ধে ৩ হাজার ২৫৪ কোটি টাকার বিদ্বেষমূলক ক্ষতিপূরণ মামলা করেছে সুন্দরবন সী ফুড ইন্ড্রাস্ট্রিজ লিমিটেড। গত সোমবার যুগ্ম জেলা জজ ১ম আদালতে এই মামলার রক্ষনীয়তা শুনানী সম্পন্ন হয়েছে। শুনানী শেষে যুগ্ম জেলা জজ নুসরাত জেবিন মামলাটি গ্রহণ করেন ও বিবাদীদের বিরুদ্ধে সমন জারি করেন।
বিবাদীরা হলেন- কৃষি ব্যাংক প্রধান কার্যালয়ের ব্যবস্থাপনা পরিচালক, কর্পোরেট শাখা, ৭ স্যার ইকবাল রোড, খুলনা, সাবেক ব্যবস্থাপনা পরিচালক ইসমাইল হোসেন, রিকভারী ও আইন বিভাগের সাবেক মহাব্যবস্থাপক হাবিবুল্লাহ, সাবেক উপ মহাব্যবস্থাপক (আইন বিভাগ) আঃ হক ভূইয়া, উপ-মহাব্যবস্থাপক গোলাম মাহবুব, বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হুমায়ুন কবির, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক আঃ হামিদ, বাংলাদেশ ব্যাংকের উপ পরিচালক মোঃ মকবুল হোসেন, অর্থ মন্ত্রণালয় ও সাধারণ বীমা কর্পোরেশনের সাবেক ডেপুটি সেক্রেটারী আঃ আজিজ।
মামলার বাদীরা হলেন, মেসার্স সুন্দরবন সী ফুড ইন্ডাষ্ট্রিজ লিঃ এর পক্ষে ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ হোসেন চৌধুরী, পরিচালক মোঃ নুরুল আলম চৌধুরী।
মামলায় বাদী পক্ষের আইনজীবী এ্যাডঃ হারুন আর রশীদ জানান, মামলাটির নাম্বার মানি সুইট ১২/২০২০। মামলাটি ১৩.০৮.২০২০ইং তারিখে দাখিল হয়। গত সোমবার মামলাটির রক্ষনীয়তা শুনানী শেষে বিচারক আগামী ০৫.১১.২০২০ইং তারিখে বিবাদীদের লিখিত জবাব দেওয়ার জন্য সমন জারি করেন।
মামলার এজাহারে বলা হয়েছে, ২০০১ সালের আগে বিভিন্ন সময়ে মেসার্স সুন্দরবন সী ফুড ইন্ড্রাস্ট্রিজ লিঃ কৃষি ব্যাংক এর খুলনা কর্পোরেট শাখা থেকে ৯ কোটি ৪৬ লক্ষ টাকা ঋণ গ্রহণ করে। পরবর্তীতে ঋধ শোধ করতে না পারায় কৃষি ব্যাংক ২০০১ সালে সুন্দরবন সী ফুডস ইন্ড্রাস্ট্রিজ লিঃ এর বিরুদ্ধে খুলনার অর্থ আদালতে অর্থঋণ মামলা করে ২১ কোটি ৫৬ লক্ষ টাকা দাবি করে। এই মামলায় কৃষি ব্যাংক এর পক্ষে ডিগ্রী হয়। ২০০৩ সালে কৃষি ব্যাংক একই আদালতে অর্থ জারি মামলা করে। যেটি ২০০৯ সালে নিষ্পত্তি হয়। সে সময় মেসার্স সুন্দরবন সী ফুড ইন্ডাস্ট্রিজ লিঃ আদালতের মাধ্যমে ১ কোটি ৭০ লক্ষ টাকা ব্যাংককে প্রদান করে ও ব্যাংক থেকে তাদের বন্দকী সম্পত্তি ছাড়িয়ে নেন।
এরপর ২০১৫ সালে কৃষি ব্যাংক পুনরায় ২০০৩ সালের মামলাটি পুনরুজ্জীবিত করে যেটি ২০১৬ সালে আদালত খারিজ করে দেয়। আবার ২০১৭ সালে কৃষি ব্যাংক পুনরায় মেসার্স সুন্দরবন সী ফুড ইন্ড্রাস্ট্রিজ লিঃ এর বিরুদ্ধে মানি মামলা করে যেটি একই বছর আদালত খারিজ করে দেয়।
সর্বশেষ, ২০১৮ সালে কৃষি ব্যাংক দুদকে মেসার্স সুন্দরবন সী ফুড ইন্ডাষ্ট্রিজ লিঃ এর বিরুদ্ধে ১৬ কোটি টাকার আত্মসাৎ মামলা করে। যা ২০১৯ সালে খারিজ করে দেয় আদালত। আদালতের মাধ্যেমে নিষ্পত্তিকৃত বিষয়ে একের পর এক মামলা করে পরাজিত হওয়ার পরও কৃষি ব্যাংক পুনরায় ১৬ কোটি টাকা দাবি করে চিঠি ইস্যু করে ২০১৯ সালে। এর বিপরীতে বারবার ব্যাংক কর্তৃক হয়রানির শিকার হয়ে ব্যাংক এর বিরুদ্ধে এই অর্থ ক্ষতিপূরণ মামলা করেছে মেসার্স সুন্দরবন সী ফুড ইন্ডাষ্ট্রিজ লিঃ।

দক্ষিণাঞ্চল প্রতিদিন/ এম জে এফ

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *