April 20, 2024
আঞ্চলিক

খুলনায় উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে বাংলা বর্ষবরণ

 

দ: প্রতিবেদক

বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ, বাংলা নববর্ষ ১৪২৬ বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে উদযাপন করা হয় খুলনা নগরীতে। বর্ষবরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানসমূহের মধ্যে ছিল মঙ্গল শোভাযাত্রা, বৈশাখী গান, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তা উৎসব। জেলা প্রশাসনের উদ্যোগে এসকল কর্মসূচি পালিত হয়েছে।

সকালে খুলনা বিভাগীয় জাদুঘর চত্ত¡রের বকুলতলায় বৈশাখী গানের মধ্যদিয়ে দিবসের সূচনা করা হয়। পরে নগরীর শিববাড়ি মোড়ে বেলুন ও ফেস্টুন উড়িয়ে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। শোভাযাত্রাটি শিববাড়ি মোড় থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে খুলনা অফিসার্স ক্লাবে এসে শেষ হয়।

শোভাযাত্রায় খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদ, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, বিভাগীয় ও জেলা প্রশাসন, সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা ও বিভিন্ন সামাজিক সংগঠন, শিক্ষক, শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

সকাল সাড়ে সাতটায় জেলা প্রশাসকের বাংলোর বকুলতলায় অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও পান্তা উৎসব। এছাড়া সন্ধ্যায় নগরীর শান্তিধাম মোড়স্থ জাতিসংঘ শিশু পার্কে ‘চৈত্র সংক্রান্তি ও বৈশাখী মেলা’ অনুষ্ঠিত হয়।

খুলনা শিশু একাডেমী শিশুদের নিয়ে পহেলা বৈশাখের অনুষ্ঠানমালার আয়োজন করে। খুলনা জেলা কারাগার ও শিশু পরিবার-৩ ঐতিহ্যবাহী বাঙ্গালী সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে এবং জেল কয়েদিদের তৈরি বিভিন্ন দ্রব্যাদির প্রদর্শনীর আয়োজন করা হয়।

সকল শিক্ষা প্রতিষ্ঠানে স্ব-স্ব ব্যবস্থাপনায় জাঁকজমকপূর্ণভাবে পহেলা বৈশাখ উদযাপন করে। বিভাগীয় সরকারি গণগ্রন্থাগার কর্তৃপক্ষ শিশুদের রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে।

জেলা পরিষদ : খুলনা জেলা পরিষদের উদ্যোগে সকাল ৮.৩০ মিনিটে পান্থা উৎসব এবং পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত অনুষ্ঠানের প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা শেখ হারুনুর রশীদ এবং বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন খুলনা জেলা পরিষদের সদস্যবৃন্দ। নতুন বাংলা বছরের প্রথম দিনে সকল খুলনাবাসীকে তিনি আন্তরিক শুভেচ্ছা জানিয়ে জেলা পরিষদ কর্তৃক আয়োজিত পান্থা উৎসবের শুভ-সূচনা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ আছাদুজ্জামান।

এ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন খুলনা-২ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ্ব মিজানুর রহমান মিজান, অধ্যাপক আলমগীর কবীর, জয়ন্তী রানী সরদার, শোভা রানী হালদার, নাহার আক্তার, জেসমিন পারভীন জলি, কবির হোসেন খাঁন, মোল্লা আকরাম হোসেন, মোঃ আব্দুল মান্নান গাজী, শেখ আবু জাফর, চৌধুরী মোহাম্মদ রায়হান ফরিদ, এ্যাডঃ সুজিত অধিকারী, মোঃ কামরুজ্জামান জামাল, জোবায়ের আহমেদ খান জবা, নিমাই চন্দ্র রায়, এ্যাডঃ নব কুমার চক্রবর্তী, মোঃ আসলাম খান, মোঃ পারভেজ হাওলাদার, মোঃ ইমরান হোসেন, মোঃ হাফিজুর রহমান খান, এস.এম. মাহাবুবুর রহমান, বিপ্লব কুমার বিশ্বাস প্রমুখ।

খুলনা বিএমএ : ১ লা বৈশাখ  ১৪২৬ বাংলা নববর্ষ এ উপলক্ষে বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ মেডিক্যাল এসোসিয়েশন খুলনা জেলা শাখার পক্ষ থেকে বিএমএ ভবনে, বর্ষবরণ ১৪২৬ উদযাপন করা হয়। বর্ষবরণ উপলক্ষে দিন ব্যাপি বিভিন্ন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। যার মধ্যে ছিল মঙ্গল প্রদীপ প্রজ্জলন, মঙ্গল শোভাযাত্রা,ঐতিহ্যবাহী বাঙ্গালি খাবার পরিবেশন, ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকাল ৭.৩০ মিঃ হতে ধারাবাহিক ভাবে অনুষ্ঠান চলে । শিল্পীদের পরিবেশনা ও সর্ব স্তরের চিকিৎসক ও তাদের পরিবারের সদস্যদের অংশগ্রহন সাংস্কৃতিক অনুষ্ঠানে এক ভিন্ন মাত্রা যোগ করে।

সাহিত্য নিকেতন : দুই বাংলার কবি সাহিত্যিকদের সংগঠন সাহিত্য নিকেতনের আয়োজনে উদ্যাপিত হলো পয়েলা বৈশাখ। রবিবার বিকাল পাঁচটায় খুলনার ৫৬ হাজী মেহের আলী রোডস্থ অস্থায়ী কার্যালয়ে এ উপলক্ষে আলোচনা সভা, কবিতা পাঠের আসর ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষাবিদ ও গবেষক অধ্যাপক সুশান্ত সরকার।

সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি বিশ্বাস মিলন আহমেদ মিলি। সাধারণ সম্পাদক প্রবীর বিশ্বাসের পরিচালনায় অন্যান্যদের মধ্যে আলোচনা সভায় বক্তৃতা করেন উপদেষ্টা কমিটির সদস্য মুন্সী মাহাবুব আলম সোহাগ, সহ-সাধারণ সম্পাদক শিবনাথ মন্ডল হিমাংশু, কোষাধ্যক্ষ খন্দকার বাপ্পী, সহ-সাহিত্য সম্পাদক অপর্ণা সাহা, মোঃ নাসির উদ্দিন, এস, কে, ইউসুফ, নির্বাহী সদস্য সুব্রত চৌধুরী, রাম কৃষ্ণ বিশ্বাস, যুবরাজ মন্ডল, মিনা কবিরাজ, নঈম হাসান, জুঁই রায় প্রমুখ।

 

 

 

শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *